সারাদিনে ২০০ ট্যাকার ভাড়া মারতেও অনেক কষ্ট হয়ে যায়

করোনাভাইরাস সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে আমাদের দেশের খেটে খাওয়া মানুষগুলোর উপর। অফিস বন্ধ থাকলেও চাকরিজীবীরা মাস গেলে বেতন পাবেন ঠিকই, কিন্তু দিন এনে দিন খাওয়া মানুষগুলো একদিন কাজ না করলে পেটে দানাপানি কতটুকু পড়বে, সে কথা মুখে মুখে। যদিও সরকার অসহায়দের মুখে খাবার তুলে দেওয়ার কথা বলেছে।

আজ (রোববার) রাত ৮ টা। আশে পাশে নিরবতা। লোকজন নেই। মিরপুর ১০ নাম্বারের গোলচত্বরে দেখা হয় অনেক খেটে খাওয়া রিক্সাচালক তারকাদের সাথে।

একজন মাঝবয়সী আবদুল করিম নামের রিক্সাচালক জানান, রিক্সা না চালালে আমার ভাত খাইতে পারি না। আমরা যেই মহামারিতে আছি এর মাঝেও জীবনের রিক্স নিয়ে আমরা রাস্তায় পড়ে থাকি যেনো কিছু টাকা নিয়ে যেতে পারলেও আমরা খেতে পারি।

ভিডিও থেকে নেয়া

ফজলুর রহমান নামের এক রিক্সাচালক এগিয়ে এসে বলেন, চাউল-ডাল তো কেনা লাগে বাবা, আমরা গরিব মানুষ না? এর জন্যই বের হতে হয়। আমরা তো হাট বাজার কিনে রাখতে পারি না, তাই দিনের টা দিনে কিনতে হয়। সারাদিন যে টাকা ইনকাম হয়, তাই দিয়ে রাতে বাজার করে নিয়ে যাই। আর সারাদিনে ২০০ ট্যাকার ভাড়া মারলেও অনেক কষ্ট হয়ে যায়। এর মধ্যে গাড়ির জমা দিতে হয় ১০০ টাকা।

ভিডিও থেকে নেয়া।

এমন অনেক রিক্সাচালকের সাথে কথা হয় আমাদের। সবাই তাদের পরিবারের সদস্যদের মুখে খাবার তুলে দেয়ার জন্যই রিক্সা নিয়ে বের হয়েছেন।

করোনা ভাইরাস বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। বাংলাদেশেও প্রভাব পড়েছে এর। এখন পর্যন্ত দেশে আক্রান্ত হয়েছে ৪৮ জন। এর মধ্যে ১৩ জন সুস্থ হয়েছেন আর ৫ জন মারা গেছেন। এ ভাইরাসের সংক্রমনের ফলে ঢাকাসহ সারা দেশে চলছে অ-ঘোষিত লক ডাউন।

স্কুল, কলেজ আর ভার্সিটি সব বন্ধ। ছাত্র-ছাত্রীরা অনেকেই চলে গেছেন গ্রামের বাড়ি। এসব শিক্ষার্থীদের নিয়েই এই ছোট্ট শহরের অর্ধেক গণপরিবহন চালিত হয়। তার উপর কাল থেকে সব অফিস আদালত বন্ধ হলে এসব শ্রমজীবী মানুষদের ইনকাম নেমে গেছে অনেকটা শূন্যের কোটায়।

ভিডিও….

“ রিক্সা না চালালে একবেলা ভাত খেতে পারবো না"

“ রিক্সা না চালালে একবেলা ভাত খেতে পারবো না" শ্রমজীবী এসব মানুষের সাথে কথা বলেছেন সহকর্মী Shaharia Redoy

Gepostet von Barta Bazar am Samstag, 28. März 2020

বার্তা বাজার/এস.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর