‘‘স্যার, সারাদিন একটাও বোতল পাইনি, ভাত খাবো কিভাবে?’’

পৃথিবীতে সমাজকর্মী হিসেবে নিরব নীভৃতে বিভিন্ন অবস্থানে মানবতার কল্যানে কাজ করেছেন এবং করছেন ইতিহাসে বিরল। জনহিতকর কাজের জন্য গঠিত স্বেচ্ছাসেবী সংগঠনের মূল উদ্ভাবক ছিলেন আমাদের প্রান-প্রিয় বিশ্বনবী হযরত মোহাম্মদ (সঃ)।তিনি শৈশবেই আইয়্যামে জাহেলিয়ার অনৈতিক কর্মকান্ড নিরসনে সমাজের অবক্ষয় রোধের উপায় নিয়ে উদ্যোগ নিয়ে কিছু যুবকের সমন্বয়ে সমাজে জনহিতকর কাজ করা ও অসামাজিক কর্মকান্ড রোধের নিমিত্তে “হিলফুজ ফুজুল” নামক সংগঠন প্রতিষ্ঠা করে সমাজ উন্নয়নে শতভাগ সফল হোন। আর এ ধারাবাহিকতা রক্ষার্থে সমাজ সেবায় কাজ করছে জানা অজানা পৃথিবীতে অসংখ্য। তাদেরি মধ্যে অন্যতম একজন হলেন আরেফিন রয়েল ।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রভাবে অসংখ্য লোক মারা গেছে এবং বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। যার দরুণ দেশে সরকারি, অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান এবং শপিংমলগুলোও বন্ধ রয়েছে। সব ধরণের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। সারাদেশেই অঘোষিত লকডাউন এর মতো অবস্থা চলমান। সেজন্য নিম্ন আয়ের মানুষগুলোর কিছুটা সমস্যার সম্মুখীন হচ্ছে। আর এই নিম্ন আয়ের মানুষ এবং পথশিশুদের পাশে নিজের সামর্থ্য মতো দাড়িয়েছে তরুণ যুবক আরেফিন।

ছবি: বার্তা বাজার

আরেফিন রয়েল তার কাজ সম্পর্কে বলেন, ‘‘আমি সাধারণ একটা মানুষ, আমার দেশকে আমি অনেক ভালোবাসি। আমার সাধ্যমতো মানুষের পাশে থাকার চেষ্টা করি, কিছুদিন ধরে এই মহামারী করোনা বিরুদ্ধে নিজের থেকে যতটুকু সম্ভব সাহায্য-সহযোগিতা করছি।’’

আরেফিন আরো বলেন, একজন পথশিশু যখন আমাকে বলে, ‘‘স্যার, সারাদিন একটাও বোতল পাইনি, ভাত খাবো কিভাবে?’’ আমরা তো ঘরে, আমাদের উচ্ছিষ্ট খাবার/পণ্য বিক্রি করেই খেয়ে বেঁচে আছে তারা, মনটা খুব খারাপ লাগছিলো তবে সামান্য খাবারটুকু ওদের হাতে দিতে পেরে বুকটা ভরে গেলো, ভাবলাম না আসলেতো জানতেই পারতামনা যে আজ সারাদিন এরা না খেয়ে আছে। তাই যার যত টুকু সম্ভব এগিয়ে আসুন আর্ত মানবতার সেবায়। যার যত টুকু সম্ভব এগিয়ে আসুন আর্ত মানবতার সেবায়।

বার্তা বাজার/এম.সি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর