নীলক্ষেত মোড় অবরোধ করেছে ৭ কলেজের শিক্ষার্থীরা

৫ দফা দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়া সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) ৫ দফা দাবিতে সকাল ১০টায় ঢাকা কলেজের সামনে থেকে মানববন্ধন শুরু করে শিক্ষার্থীরা, যা নীলক্ষেত ও সাইন্সল্যাবের পর্যন্ত ছাড়িয়ে যায়। এরপর সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, মাস্টার্স ২০১৫-১৬ বর্ষের চূড়ান্ত পরীক্ষা চলতি মাসের ২২ তারিখ থেকে অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু হয়নি। কেন হচ্ছে না, তাও কোন নোটিশ প্রদান করে জানানো হয়নি। ডিগ্রী ২০১৬-১৭ সেশনটি প্রায় ৩০ মাস যাবৎ প্রথম বর্ষে আটকে আছে। অনার্স ২০১৫-১৬ সেশনটির দ্বিতীয় বর্ষের কয়েকটি বর্ষের ফলাফল প্রকাশ হয়েছে, তাতেও প্রায় ৯০ ভাগ অকৃতকার্য। ডিগ্রী ২০১৪-১৫ সেশনটি দ্বিতীয় বর্ষ পরীক্ষার ৭ মাস অতিবাহিত হলেও এখনো ফলাফল প্রকাশ করা হয়নি। অনার্স ২০১৬-১৭ এবং ডিগ্রী ২০১৫-১৬ সেশন ২টির প্রথম বর্ষ চূড়ান্ত পরীক্ষা অনুষ্টিত হয় ২০১৮ সালের মার্চ মাসে। এখন ২০১৯ সালের এপ্রিল মাসে এসেও সেশন ২টি দ্বিতীয় বর্ষ চূড়ান্ত পরীক্ষায় বসতে পারছে না। ডিগ্রী ২০১৩-১৪ সেশনটি ২০১৮ সালের অক্টোবর মাসে তাদের তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষায় বসলেও ৬ মাস অতিবাহিত হওয়ার পর ও সেশনটি ফলাফল পাচ্ছে না।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি সমূহ—

১. পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটিমুক্ত ফলাফল প্রকাশসহ একটি বর্ষের সকল বিভাগের ফলাফল একত্রে প্রকাশ করতে হবে।

২. ডিগ্রী, অনার্স, মাস্টার্স সকল বর্ষের ফলাফল গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতার পুনঃমূল্যায়ন করতে হবে।

৩. সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন চাই।

৪. প্রতি মাসে প্রত্যেকটা ডিপার্টমেন্টে প্রতি কলেজে দুইদিন করে মোট ১৪ দিন ঢাবির শিক্ষকদের ক্লাস নিতে হবে।

৫. সেশনজট নিরসনের লক্ষ্যে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্রাশ প্রোগ্রামের চালু করা।

আন্দোলনরত শিক্ষার্থীরা আরও জানান, আমাদের দাবি সমূহ যদি দ্রুত বাস্তবায়ন না করা হয়, তাহলে আমরা রাজপথ ছাড়ব না। ৭ কলেজের সকল কার্যক্রম বন্ধ থাকবে, ঢাকা শহরকে অচল করে দেয়া হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর