এবার করোনা শনাক্ত হবে কুকুর দিয়ে

কুকুর দিয়ে করোনা শনাক্ত করার জন্য চেষ্টা চালাচ্ছে যুক্তরাজ্যের মেডিকেল ডিটেকশন ডগস নামের একটি দাতব্য সংস্থা। ঐ সংস্থার পক্ষ থেকে শুক্রবার (২৭ মার্চ) এই তথ্য জানানো হয়। করোনা শনাক্তের জন্য কুকুরগুলোকে ৬ সপ্তাহের প্রশিক্ষণ দেয়া হবে বলে জানিয়েছেন সংস্থাটির প্রতিষ্ঠাতা ক্লেইর গেস্ট। তিনি বলেন, আমরা নিশ্চিত যে কুকুরগুলো প্রাণঘাতী এই করোনাভাইরাসে যারা আক্রান্ত তাদেরকে শনাক্ত করতে পারবে।

সংস্থাটির পক্ষ থেকে আরো জানানো হয়,কুকুর যাতে গন্ধ শুঁকেই আক্রান্ত রোগী শনাক্ত করতে পারে তা নিয়ে কাজ করছে বিজ্ঞানীরা। ম্যালেরিয়া আক্রান্ত রোগীদের গন্ধ শুঁকে যদি কুকুর রোগী শনাক্ত করতে পারে তাহলে করোনা কেনো নয়। এমন চিন্তা থেকেই বিজ্ঞানীরা করোনা শনাক্তের ক্ষেত্রেও কুকুরকে কাজে লাগানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর এর জন্য এই সংস্থাটি লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিন এবং ডারহাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করে যাচ্ছে। এর আগে ক্যান্সার শনাক্তের ক্ষেত্রেও কুকুরকে কাজে লাগিয়েছিল মেডিকেল ডিটেকশন ডগস সংস্থাটি।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর