করোনার প্রভাবে টাকার বিপরীতে দাম কমেছে ভারতীয় রুপির

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রভাব ফেলতে শুরু করেছে অর্থনীতিতেও। যারা ফলে রেকর্ড পরিমাণ মূল্যপতন হয়েছে ভারতীয় রুপির। অপরদিকে ডলারের সাথে অনেকটা শক্তিশালী হয়ে উঠেছে বাংলাদেশের টাকার মান।

চলতি সপ্তাহে ভারতের রেকর্ড দরপতন হয় রুপির। মঙ্গলবার (২৪ মার্চ) ১০০ রুপির দাম এসে দাড়িয়েছিল ১১০ টাকায়। এর আগে কখনও রুপির দাম এতো কমেনি।

২৬ মার্চে পাওয়া তথ্যমতে, ১ টাকা ১১ পয়সাইয় প্রতি রুপি পাওয়া যাচ্ছে। টাকার সাথে রুপির দাম এটাই সর্বনিম্ন হয়েছে এপর্যন্ত। এর আগে ২০১৮ সালের অক্টোবরে রুপির মান এসেছিল ১ টাকা ১৩ পয়সায়।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও অর্থনীতিবিদ ড. সালেহ উদ্দিন আহমেদ জানান, বৈশ্বিক অর্থিনীতির অবস্থা এখন ভাল না। ভারতের রফতানি, রেমিট্যান্স কমার সাথে সাথে তাদের চাহিদা অনেক বেড়েছে। ফলে তাদের মুদ্রার দাম কমে গেছে।

তিনি আরও জানান, রুপির বিপরীতে টাকার দাম বেড়ে গেলে আমাদের বাংলাদেশের কোনো লাভ নেই। পণ্য আনা নেয়ায় এটা বড় প্রভাব না ফেলতে পারলেও যারা ভ্রমণে যাবেন তাদের জন্য ভাল হবে। কারণ আগের চেয়ে কম টাকায় রুপি কিনতে পারবেন। তবে করোনার কারণে ভ্রমনও বন্ধ হয়ে যাওয়ায় এই সুবিধাটাও কাজে লাগবে না।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর