করোনা: চীনকে টপকাল স্পেন, উদ্বেগ নিউ ইয়র্ক নিয়ে

যেমনটা ভাবা হয়েছিল, ঘটছে তেমনটাই। করোনাভাইরাসে মৃতের সংখ্যার হিসেবে চীনকে এ বার টপকে গেল স্পেন।

শুধু গত ২৪ ঘণ্টায় ৭৩৮ জনের মৃত্যুর পরে আজ সেখানে মৃতের সংখ্যা ছুঁয়েছে ৩,৪৩৪। সংখ্যার নিরিখে ইটালি এখনও এগিয়ে থাকলেও স্পেন এ বার দ্বিতীয় স্থানে। কোভিড-১৯-এর জেরে স্পেনে লকডাউন ১১ দিনে পড়েছে। স্বাস্থ্য মন্ত্রকের দাবি, আক্রান্তের সংখ্যা ৪৭ হাজারের উপরে।

স্পেনের পাশাপাশি ক্রমশ জটিল হচ্ছে নিউ ইয়র্কের পরিস্থিতি। আমেরিকায় করোনার ভরকেন্দ্র হয়ে উঠছে অন্যতম বড় শহর নিউ ইয়র্ক। এখানে আক্রান্ত ৩০ হাজারের বেশি। আগামী তিন সপ্তাহে আমেরিকায় আক্রান্তের গ্রাফ শীর্ষে উঠবে বলে দাবি। আপাতত ২ লক্ষ কোটি ডলারের বিশেষ প্যাকেজ নিয়ে ঐকমত্যে পৌঁছতে পেরেছেন দেশের নেতারা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছেন, বিশ্বে নোভেল করোনাভাইরাসের ভরকেন্দ্র এরপরে যাতে গোটা আমেরিকা হয়ে না ওঠে, তার জন্য শক্ত হাতে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে হবে। তাঁর কথায়, ‘‘সম্ভাবনা আছে। তবে ছবিটা বদলানোর জন্য এখনও হাতে কিছুটা সময়ও রয়েছে।’’ আমেরিকায় নতুন করে আক্রান্ত আরও ২২৫ জন। মৃতের মোট সংখ্যা ৭৮৫। আক্রান্তের সংখ্যা গত কালই ৫০ হাজার পেরিয়ে গিয়েছে।

জাপানে কিছু দিন আগে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে ছিল বলা হলেও টোকিয়োর গভর্নর ইউরিকো কোইকে আজ জনতার উদ্দেশে বলেছেন, ‘‘এখন খুব বুঝেশুনে চলতে হবে। বাড়ি থেকে যতটা সম্ভব কম বার হন।’’ আজ ৪১ জন নতুন করে আক্রান্ত হয়েছেন বলে দাবি কোইকের।

আগামী কাল থেকে জরুরি অবস্থা জারি হয়েছে থাইল্যান্ডেও।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর