হার্টের অসুখ রয়েছে? করোনা ঠেকাতে এই সব মেনে চলুন

হৃদরোগীদের ক্ষেত্রে করোনার থাবা থেকে বাঁচা কি তুলনায় কঠিন? যাঁদের হার্টের পাম্পিং এর ক্ষমতা কম, তাঁদের শরীরে এমনিতেই অক্সিজেনের কিছুটা ঘাটতি থেকে যায়। রোগ প্রতিরোধ ক্ষমতাও কম থাকে। তা হলে তাঁরা কি বেশি ঝুঁকিপূর্ণদের তালিকায়?

হার্ট অ্যাটাক, শ্বাসকষ্ট ও জ্ঞান হারিয়ে ফেলার মতো ঘটনায় হার্টের চিকিৎসার সুবিধা রয়েছে, এমন হাসপাতালে নিয়ে যান।

‘আমেরিকান কলেজ অব কার্ডিওলজি’ কোভিড– ১৯ করোনাভাইরাস আক্রান্ত হার্টের অসুখের রোগীদের জন্যে একটি গাইডলাইন মেনে চলার কথা বলেছেন। কারও মায়োকার্ডিয়াল ইনফ্রাকশন অর্থাৎ হার্ট অ্যাটাক হলে প্রাইমারি পিটিসিএ অর্থাৎ অ্যাঞ্জিওপ্লাস্টি করা অনুচিত। করোনাভাইরাসের সংক্রমণের পাশাপাশি হার্ট অ্যাটাক হলে থ্রম্বোলিটিক থেরাপির সাহায্যে চিকিৎসা করকতেই বলছেন চিকিৎসকরা।

সাধারণত কী কী যত্ন দরকার?

•কোভিড – ১৯ করোনা ভাইরাস আক্রান্ত মারা যান হার্ট অ্যাটাকে। তাই হার্টের অসুখ থাকলে শরীরের বাড়তি যত্ন নেওয়াও দরকার। লকডাউনে বাড়ি থাকতে হচ্ছে বলে শরীরচর্চা করা বন্ধ করলে চলবে না। উপায় থাকলে ভোরে বা সন্ধের সময় ছাদে হাঁটা যেতে পারে।

• নিয়মিত প্রাণায়াম ও হালকা ব্যায়াম করতে হবে। প্রয়োজনে অভিজ্ঞ প্রশিক্ষকের সঙ্গে ফোনে যোগাযোগ করে হার্ট ভাল রাখার ব্যায়াম অভ্যাস করতে হবে।

• নির্দিষ্ট সময় ওষুধ খেতে ভুলবেন না। বেশির ভাগ ক্ষেত্রে হার্টের অসুখের রোগীদের হাই ব্লাড প্রেশার, কোলেস্টেরল, ডায়বিটিস থাকে। এই সব সমস্যার জন্যে নির্দিষ্ট ওষুধ খাবার পাশাপাশি পুষ্টিকর খাবার খেতে হবে। ভিটামিন সি, ভিটামিন এ এবং ভিটামিন– ই সমৃদ্ধ খাবার খেতে হবে।

• এ ছাড়া বিশ্বস্বাস্থ্য সংস্থার গাইড লাইন মেনে বাড়িতে থাকলেও, মুখে-চোখে হাত দেবেন না। খাবার আগে-পরে তো বটেই , কিছু ক্ষণ পর পর ভাল করে হাত সাবান দিয়ে ধুয়ে নিন।

• অকারণে মাস্ক পরে বসে থাকার দরকার নেই। বরং সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলুন আর অবশ্যই বাড়িতে থাকুন। এই মারণ ভাইরাস প্রতিরোধের একমাত্র উপায় বাড়ির বাইরে না যাওয়া।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর