করোনাভাইরাস নিয়ে নচিকেতার ‘করোনা’

সারা পৃথিবীকে মাত্র কয়েকদিনেই স্থবির করে দিয়েছে করোনা নামক খালি চোখে দেখা যায়না এমন একটা ভাইরাস। বিশ্বের বাঘা বাঘা সব দেশও কুপোকাত এর কাছে। বাংলাদেশ ও ভারতেও প্রভাব ফেলেছে ভয়াবহ এই ভাইরাস।

তবুও মানুষের মাঝে সচেতনতা নেই। এসব বিষয় মাথায় রেখেই এবার করোনাকে উদ্দেশ্য করে কবিতা লিখেছে ওপার বাংলার জনপ্রিয় জীবনমূখী গানের স্রষ্টা নচিকেতা চক্রবর্তী।

নিজের ফেসবুকে কবিতাটি আবৃত্তি করে ভিডিও আকারে পোস্টও করেছেন তিনি। ‘করোনা’ শিরোনামের কবিতাটিতে তিনি বলেছেন স্যামের কথা, মানুষের কথা।

ছন্দে ছন্দে তুলে ধরেছেন নিজের মতাদর্শ। বেশ আলোড়নও শুরু করেছে কবিতাটি। ‘তোমার নামে বন্ধ হয়েছে সভ্যতা নামে দূষণ, তোমার জন্য বহুদিন পরে আকাশে হাসছে পুষণ, তোমার জন্য মানুষ ভুলেছে পুষে রাখা বিদ্বেষ, শুধু ভয় করে দিল বিভেদহীন এক দেশ’ স্তবকটি দিয়ে তিনি রাজনীতিকেও ঝেড়েছেন।

আবার আরেকটি লাইনে লিখেছেন, ‘মৃত্যুর কোনো দেশ তো লাগে না কাঁটাতার ছিঁড়ে যায়/ নগর থাকলে নাগরিক, সে নগরকে কে বাঁচায়/ রোজ আমাদের হিংসে মন্ত্র শেখায় যে পুরোহিতি, যুগ যুগ ধরে আমরা তো জানি তার নাম রাজনীতি’।

কবিতাটি পেতে হলে নচিকেতার ফেসবুক পেইজে চোখ রাখতে হবে।

 

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর