করোনা প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করল ইবি

করোনা ভাইরাস প্রতিরোধে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের শিক্ষার্থীদের সহযোগিতায় এই স্যানিটাইজার তৈরি করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী এ কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা প্রমুখ উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে তৈরিকৃত এসব স্যানিটাইজার ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ক্যাম্পাস পাশ্ববর্তী বিভিন্ন শ্রেনী পেশার মানুষের মাঝে বিতরণ করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস প্রতিরোধ সেলের আহ্বায়ক অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন।

জানা যায়, ফলিত রসায়ন বিভাগের পরীক্ষাগারে এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে। যেখানে বিভাগীয় শিক্ষকদের তত্ত্বাবধানে ঐ বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা এই স্যানিটাইজার তৈরিতে অংশগ্রহণ করেন।

এবিষয়ে হ্যান্ড স্যানিটাইজার তৈরি কার্যক্রমে অংশ নেয়া ফলিত রসায়ন বিভাগের অধ্যাপক ড. হাফিজুর রহমান বার্তা বাজার’কে বলেন, নাগরিক সচেতনতার জায়গা থেকে আমরা এ হ্যান্ড স্যানিটাইজার তৈরি কার্যক্রমে অংশ নিয়েছি। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা ও এর অর্থায়ন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং করোনা ভাইরাস প্রতিরোধ সেলের আহ্বায়ক অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন বার্তা বাজার’কে বলেন, দেশের এই ক্রান্তিলগ্নে, সামাজিক দ্বায়বদ্ধতা বিবেচনায় ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জরুরী সিন্ডিকেট সভায় করোনা ভাইরাস প্রতিরোধ সেল গঠন করেছেন।

উক্ত কমিটির তত্বাবধানে ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগিতায় হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে। পাশাপাশি মাস্কও তৈরি করা হচ্ছে। করোনা ভাইরাসে আতঙ্ক নয় সচেতনতার মাধ্যমে এর প্রতিরোধ করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

কেএ/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর