করোনায় নিরাপদে বাজার করার উপায়

চলমান করোনা পরিস্থিতি আরও ভয়ংকর দিকে এগুচ্ছে। এখন সময় ঘরে অবস্থান করা। বাইরে বের না হওয়া। জরুরী প্রয়োজনে বাইরে বের হলেও যেন দ্রুত ঘরে ফেরা হয় সেদিকেও খেয়াল রাখাটা জরুরী। তবুও দৈনন্দিন জীবনে বাইরে বের হতেই হবে। অন্তত প্রয়োজনীয় বাজার সদাই কিনতে হলেও যেতে হবে। তার জন্য কিছু দিক খেয়াল রাখাটাই যথেষ্ট।

বাজারের গিয়েও কিভাবে নিজেকে নিরাপদে রাখবেন সেই বিষয়েই আজকের আলোচনা।

বাজার করার জন্য বাইরে গেলে যে যায়গায় যাবেন সেখানের প্রতিষ্ঠান সম্পর্কেও জানা থাকা জরুরী। আপনাকে আগে জানতে হবে, ওই প্রতিষ্ঠান প্যাকেটজাত দ্রব্য নিয়মিত পরিষ্কার রাখে কিনা? ডেলিভারি ম্যান কতটা পরিচ্ছন্ন থাকে বা সচেতন। এ সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই অর্ডার দিন। ডেলিভারি ম্যানের স্পর্শ এড়িয়ে চলুন।

এছাড়া বাজারে নগদ টাকার পরিবর্তে বর্তমানে বিকাশ, রকেট, নগদসহ প্রায় অনেক অনলাইন ব্যাংকের অ্যাপের মাধ্যমে আপনি জিনিসপত্রের মূল্য পরিশোধ করতে পারেন। যাতে টাকা হাত দিয়ে ধরতে না হয়।

যদি সশরীরে বাজারে যেতেই হয় তাহলে তখনই যান যখন ভিড় কম থাকে। এ সময় সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার রাখুন। কোনও প্রয়োজনে খোলা জিনিস স্পর্শ করলে পরে হাত ধুয়ে নিন।

পরামর্শগুলো মেনে চললে করোনাভাইরাস প্রতিকার করা না গেলেও নিজেকে কিছুটা সুরক্ষিত রাখা সম্ভব।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর