করোনা প্রতিরোধে আইপজিটিভের সচেতনতামূলক ক্যাম্পেইন

বিশ্বজুড়ে কোভিড ১৯ ভাইরাস নিয়ে চরম আতঙ্ক বিরাজ করছে। বাংলাদেশেও করোনা ভাইরাসের এই আতঙ্ক এখন সর্বত্র। তাই মহামারী এ ভাইরাসের সংক্রমণ রোধে সচেতনতা তৈরী করতে ঠাকুরগাঁও পীরগঞ্জের জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-১৭ বিজয়ী সমাজকল্যাণ মূলক সংগঠন আইপজিটিভের উদ্যোগে ক্যাম্পেইনের মাধ্যমে সাবান ও লিফলেট বিতরণ করা হয়েছে।

জানা যায়, ‘আতংক নয়, সচেতন হোন’ এই স্লোগানে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ এই সংগঠনের সদস্যরা প্রায় ১ হাজার নিম্ন-মধ্যম আয়, রিক্সাচালক ও ছিন্নমূল মানুষসহ সাধারণ পথচারীদের মাঝে জীবাণুনাশক সাবান ও সচেতনতামূলক প্রচাপত্র বিতরণ করেন।

সোমবার (২৩ মার্চ) সকাল সাড়ে ১১ টায় পীরগঞ্জের বিভিন্ন এলাকায় এই ক্যাম্পেইন শুরু হয়। ক্যাম্পেইনের উদ্বোধন করেন আইপজিটিভের প্রতিষ্ঠাতা শফিক পারভেজ পরাগ।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠন নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক মহসিন সবুজ, প্রতিষ্ঠাতা সদস্য আবু নাইম মোঃ শোয়েব সন্ধান, অপারেটিং বোডির পরিচালক হাবিবুল্লাহ হাবিব সহ আইপজিটিভ এর সদস্য ও স্বেচ্ছাসেবকবৃন্দ।

তারা প্রয়োজনীয় সকল সতর্কতা অবলম্বন করে সাধারন মানুষের মধ্যে লিফলেট বিতরণের মাধ্যমে সচেতনতা তৈরি করেন। সাবান বিতরণের সময় তারা কিভাবে জীবানুনাশক দিয়ে হাত ধুতে হবে, হাঁচি বা কাশির সময় নাক-মুখ ঢেকে রাখতে হবে ইত্যাদি ব্যাপারে জনগনকে উদ্ভুদ্ধ করেন।

জানতে চাইলে আই পজিটিভের প্রতিষ্ঠাতা শফিক পারভেজ পরাগ বলেন, করোনা ভাইরাস নিয়ে বিভিন্ন মাধ্যমে জনসাধারণের মাঝে সচেতনতা তৈরি করা হচ্ছে। কিন্তু ছিন্নমূলে যারা আছেন তাদের মাঝে এই সচেতনতা তৈরি হয় না।

আমরা তাদের সচেতনতা তৈরি করতে উদ্যোগ নেই। এবং তাদের মাঝে সাবান বিতরণ করি। একই সঙ্গে তাদের দেখিয়ে দেই কিভাবে হাত ধৌত করতে হবে। তাদেরকে জীবাণু থেকে মুক্ত থাকার জন্য বিভিন্ন পরামর্শ দেই।

সংগঠনের সভাপতি আবিদ হাসান সরকার আতিক বলেন, ছিন্নমূল মানুষের মধ্যে এই জীবাণু সংক্রমণের আশঙ্কা সবচেয়ে বেশি। কিন্তু তাদের মধ্যে সচেতনতার অভাব সবচেয়ে কম। এজন্য তারা কিভাবে এই জীবাণুমুক্ত থাকতে পারে সে ব্যাপারে সচেতনতা তৈরি করি। উল্লেখ্য, পরবর্তীতে সংগঠনটি এই কর্মসূচী অব্যাহত রাখবেন বলে জানান সংশ্লিষ্টরা।

কেএ/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর