হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন যেভাবে

করোনার কালো থাবায় কোণঠাসা পুরো বিশ্ব। প্রতিদিন বাড়ছে মৃতের সংখ্যা। বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাস ঠেকাতে হাত ধুতে হবে ভালো করে বারবার যে স্যানিটাইজারে ৭০ থেকে ৮০% অ্যালকোহল রয়েছে সেটি ব্যবহার করতে হবে। কারণ এ ধরনের স্যানিটাইজার ভাইরাস এবং ব্যাকটেরিয়া উভয়কেই নষ্ট করে দেয়। এ বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন নবি মুম্বই অ্যাপোলো হাসপাতালের সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ডা. লক্ষ্ণ জেসানি।

সুরক্ষিত থাকতে কীভাবে সাবান, স্যানিটাইজার ব্যবহার করবেন?
WHO মহামারি ঠেকাতে সম্প্রতি সাবান এবং স্যানিটাইজার ব্যবহারের একটি নির্দেশিকা দিয়েছে। তার থেকে জেনে নিন, কীভাবে সংক্রমণ থেকে দূরে থাকতে ব্যবহার করবেন।

পানি বা সাবান না পেলে হাত পরিষ্কার রাখুন স্যানিটাইজার দিয়ে।

১. হাতের তালুতে বেশ খানিকটা স্যানিটাইজার নিন।

২. এবার হাতের দুই তালু ঘষুন।

৩. বাঁ হাতের ওপর ডান হাত রাখুন। আঙুলের মধ্যে এবং উলটো পিঠে ঘষুন।

৪. দুই হাতের তালুতে ভালো করে ঘষুন।

৫. আঙুলের পিছনেও ঘষুন।

৬.হাত ঘুরিয়ে ঘুরিয়ে পরিষ্কার করুন।

৭. আঙুলগুলি ঘুরিয়ে পরিষ্কার করুন।

৮. শুকিয়ে গেলে আপনার হাত জীবাণুমুক্ত।

কখন স্যানিটাইজার ব্যবহার করবেন? বাইরে বের হলেই স্যানিটাইজার ব্যবহার করবেন। কিছু ছোঁয়ার পর স্যানিটাইজার ব্যবহার করবেন। স্যানিটাইজেশনের আগে হাত শুকিয়ে নেবেন। স্যানিটাইজার ব্যবহারের পরে হাত ধোবেন না। স্যানিটাইজারটি ত্বক শুষে নিলেই আপনি জীবাণুমুক্ত। নিয়মিত হাত ধোয়া, অসুস্থ লোকদের থেকে দূরত্ব বজায় রাখা, ভিড় এড়িয়ে চলা, এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার আটকাতে পারে করোনা ভাইরাসের মতো মহামারীও।

কেএ/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর