ঢাকায় যাওয়া কিশোরী হেনা সস্ত্রীক বাড়ি ফিরল যুবক সেলিম হয়ে

মাদারীপুরের শিবচরের সেরেলা আক্তার হেনা ১৫ বছর আগে পড়াশোনার জন্য ঢাকা গিয়েছিলেন। আর সবাইকে অবাক করে দিয়ে গত সপ্তাহে তিনি স্ত্রীসহ বাড়ি আসলেন সেলিম রেজা হয়ে। নারী থেকে পুরুষে রূপান্তরিত হয়ে তার এ ফিরে আসাকে ঘিরে এলাকায় চাঞ্চল্যকর পরিবেশের সৃষ্টি হয়েছে।

জানা যায় শিবচর উপজেলার নিলখী ইউনিয়নের চরকামার কান্দি গ্রামের সেকান্দার খানের ছেলে সেলিম রেজা (৩০) পড়াশুনা করার জন্য ঢাকায় চলে যান। তখন তিনি সম্পূর্ণ নারীর মতোই ছিলেন। নারীদের মতো লম্বা চুল, নারীদের মতো আচার-আচরণ, উঠাবসা নারীদের মতোই ছিল।

তবে বেশ কয়েক বছর যাবত হরমোনজনিত কারণে তার এই আচরণ পুরুষের মতো হতে শুরু করে। একপর্যায়ে সম্পূর্ণ পুরুষের মতোই তার দৈনন্দিন চলাফেরা শুরু হয়।

স্থানীয়রা জানান, সেলিম রেজা তার বিয়ে করা স্ত্রীকে নিয়ে গ্রামের বাড়ি শিবচর উপজেলার নিলখীতে আসেন গত সপ্তাহে। এ খবর শুনে এলাকার মানুষ উৎসুক হয়ে সেলিম রেজাকে দেখতে তার বাড়িতে ভিড় করেন।

সেলিম রেজার দাদী আসমা বেগম বলেন, সেরেলা আক্তার হেনা ওরফে সেলিম রেজা আমার চোখের সামনেই বড় হয়েছে। সে তখনও মেয়ে ছিল। তবে ১৫ বছর আগে তারা ঢাকা চলে যায়। বেশ কয়েক বছর আগে আমি ঢাকায় তার বাসায় গিয়ে দেখেছি সে মেয়ে মানুষের মতোই ছিল। কয়েক বছর ধরে শুনেছি হেনা নাকি পুরুষ হয়ে গেছে। গত সপ্তাহে বাড়ি আসার পর আমরা তো প্রথমে চিনতেই পারিনি।

সেরেলা আক্তার হেনা ওরফে সেলিম রেজা জানান, সত্যি বলতে কি আমি মেয়ে মানুষই ছিলাম। আমার আচার-আচরণ, কথা বার্তা সম্পূর্ণই মেয়ে মানুষের মতোই ছিল। তবে আমার হরমোনজনিত একটা রোগ ছিল।
আস্তে আস্তে এই রোগটা আমার বড় হতে থাকে। একপর্যায়ে আমার শারীরিক গঠন ও আচরণ সম্পূর্ণই পুরুষের মতো হয়ে পড়ে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর