মসজিদ ভেঙে দিল ভণ্ড পীরের সাঙ্গপাঙ্গরা

ঢাকার ধামরাই উপজেলার বালিয়া ইউনিয়নের বাইচাইল এলাকায় ৪০ বছরের পুরনো একটি মসজিদ ভাঙচুরের প্রতিবাদে বিক্ষোভ করেছে স্থানীয়রা। শনিবার সকাল থেকেই বিক্ষুব্ধ এলাকাবাসী বাইচাইল মসজিদ সংলগ্ন মাঠের সামনে জড়ো হয়ে এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিক্ষুব্ধ এলাকাবাসীর সংখ্যা বাড়তে থাকে।

স্থানীয় বাসিন্দারা জানান, মসজিদটি প্রায় ৪০ বছরের পুরাতন। কিন্তু কিছু কুচক্রী মহল দলীয় প্রভাব বজায় রাখতে এ মসজিদটি ভাঙতে চায়। তারা গ্রামের মানুষদের মানুষ মনে করে না। তারা ভাবে তারা একাই একশ। গ্রামের ভণ্ড পীর মোতাহার হোসেন, খোরশেদসহ বেশকিছু লোক মিলে মসজিদে ভাঙচুর চালায়। তারা মসজিদটি ভেঙে এর পার্শ্ববর্তী এলাকা দখল নিয়ে ভোগ করতে চায়।

তারা আরও জানান, বাইচাইল মসজিদের আশপাশে পুকুর, মাঠসহ প্রায় ৫৯০ শতাংশ জমি রয়েছে। মসজিদ ভাঙচুরে জড়িতরা মসজিদটি ভেঙে এসব দখল নেয়ার চেষ্টায় আছে বেশ কয়েক বছর ধরে। কিছু দিন আগেও মসজিদ সংলগ্ন কিছু গাছ কেটে তারা বিক্রি করে দিয়েছে। গ্রামবাসী প্রতিবাদ জানালে ক্ষুব্ধ হয়ে মসজিদে ভাঙচুর চালায় তারা। এ ঘটনায় ধামরাই থানায় একটি মামলা হয়েছে।

এ ঘটনায় ধামরাই থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি দীপঙ্ক চন্দ্র রায় জানান, জড়িত হান্নান এবং দেওয়ান নামে দুইজনকে গ্রেফতার করা হয়েছে। বাকিরা পলাতক রয়েছে। খুব দ্রুতই বাকিদেরও আইনের আওতায় আনা হবে।

দুপুর ১টায় ভাঙচুর করা মসজিদটি পরিদর্শনে আসেন ঢাকা জেলার এসপি শাহ মিজান শাফিউর রহমান, ধামরাই থানা পুলিশের ভারপ্রাপ্ত ওসি দীপঙ্ক চন্দ্র রায়, বালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ শফি আহমেদ, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানের ছোট ভাই মনির হোসেন প্রমুখ।

শাহ মিজান শফিউর রহমান ঘটনাস্থল পরিদর্শন করে দেখেন। তিনি বলেন, বাংলাদেশে এমন ঘটনা আগে কখনও ঘটেনি। এটি অত্যন্ত ন্যাক্কারজনক একটি ঘটনা। ঢাকা জেলা পুলিশ এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় নিয়ে আসবে। এ ঘটনায় কাউকেই ছাড়া দেয়া হবে না। তবে আপনারা কেউই আইন নিজের হাতে তুলে নিয়ে মারামারি কিংবা অন্য কোনো অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত হবেন না। সেক্ষেত্রে উভয়পক্ষকে আইনের আওতায় আনা হবে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, ভাঙচুরকারীরা টিনশেড মসজিদটি ভাঙচুর করে টিনগুলো পাশের পুকুরে ফেলে দিয়েছে। খুঁটিগুলো উঠিয়ে ভেঙে দেয়া হয়েছে। এছাড়া মলমূত্র ত্যাগ করা হয়েছে এমন চিহ্নও লক্ষ্য করা গেছে মসজিদ ভবনের ভেতরে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর