অবৈধ সব মোবাইল বন্ধ হবে শীঘ্রইঃ বিটিআরসি

শনিবার (২৯ ফেব্রুয়ারি) বিটিআরসির স্পেকট্রাম বিভাগের পরিচালক লে. কর্ণেল মোহাম্মদ ফয়সাল সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে অবৈধ মোবাইল ফোন ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে আবারও সতর্ক করা হয়েছে।

বিজ্ঞপ্তিটিতে বলা হয়েছে, গত ২৯ জুলাই ২০১৯ তারিখে বিটিআরসি থেকে প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে মোবাইল ফোন হ্যান্ডসেট ক্রয়ের পূর্বে সেটটির বৈধতা আইএমইএ-এর মাধ্যমে যাচাই করে ক্রয় করা এবং বিক্রেতার নিকট থেকে ক্রয় রশিদ গ্রহণপূর্বক তা সংরক্ষণের জন্য অনুরোধ জানানো হয়। সংশ্লিষ্ট সকলকে মোবাইল হ্যান্ডসেট ক্রয়/বিক্রয় এর ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের জন্য পুনরায় অনুরোধ জানানো যাচ্ছে।

কিভাবে মোবাইলের বৈধতা যাচাই করা হবে তাও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD১৫ ডিজিটের IMEI নম্বর লিখে ১৬০০২ তে প্রেরণ করতে হবে।

হ্যান্ডসেটের IMEI নম্বর জানা যাবে মোবাইলের বক্সে/প্যাকেটে প্রিন্টেড স্টিকার হতে অথবা *#০৬# ডায়াল করার মাধ্যমে।

এতে আরো বলা হয়, ১ আগস্ট ২০১৯ তারিখ থেকে যেসকল নকল/ক্লোন আএসইআই সম্বলিত ও অবৈধভাবে আমদানীকৃত মোবাইল হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে সংযুক্ত হয়েছে সেগুলো অচিরেই স্থাপিতব্য ন্যাশনাল ইকুইপমেন্ট হডেন্টিটি রেজিস্টার (এইআইআর) এর মাধ্যমে নেটওয়ার্ক হতে বিচ্ছিন্ন করা হবে।

সংশ্লিষ্টদের মতে, দেশে ২৫-৩০ শতাংশ স্মার্টফোন অবৈধভাবে আমদানি করা হয়। যার কারণে এক হাজার থেকে এক হাজার ২০০ কোটি টাকার রাজস্ব হারায় সরকার।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর