২৩, অক্টোবর, ২০১৮, মঙ্গলবার | | ১২ সফর ১৪৪০

নষ্ট ডিম চিনবেন যেভাবে

আপডেট: এপ্রিল ২০, ২০১৮

নষ্ট ডিম চিনবেন যেভাবে

ডিম একটি সহজলভ্য ও উন্নতমানের আমিষজাতীয় খাদ্য; যাতে রয়েছে প্রাকৃতিক ভিটামিন, যা দেহগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি ডিমে প্রোটিন আছে প্রায় ছয় গ্রাম, যাতে রয়েছে মানবদেহের জন্য অত্যাবশ্যকীয় নয়টি অ্যামিনো অ্যাসিড। ডিমে রয়েছে অতি মূল্যবান ওমেগা-৩, যা হৃৎপিণ্ডকে কার্যকর রাখতে সাহায্য করে। কোলিন ডিমের একটি গুরুত্বপূর্ণ উপাদান, যা গর্ভবতী মায়ের মস্তিষ্কজনিত জটিলতা দূরীকরণে সহায়তা করে। এছাড়াও ডিমের আরো অসংখ্য উপকারিতা রয়েছে।

যদিও অনেকেই কোনটা ভালো ডিম আর কোনটা খারাপ। বিষয়টি আঁচ করতে পারেননা। যখন কোনো কিছু বানাতে গিয়ে দেখলেন তার ভেতরে একটি ডিম নষ্ট। আর তা যদি পরীক্ষা না করেই অন্য ডিমের সঙ্গে মিশিয়ে ফেলেন তবে পুরো আয়োজনটাই যাবে মাটি হয়ে।

ডিম নষ্ট কিনা তা বাইরে থেকে বোঝার উপায় নেই। তবে কিছু পরীক্ষার মাধ্যমে আপনি বুঝতে পারবেন ডিমটি নষ্ট না ভালো। চলুন জেনে নেই-

ঠান্ডা পানির মধ্যে ডিমগুলো ভিজিয়ে রাখুন। এমনভাবে ভেজাবেন যেন ডিমগুলো পানির অনেক নিচে থাকে। ভালো ডিমগুলো কিছুক্ষণের মধ্যেই পানিতে ডুবে যাবে। আর নষ্ট ডিম ভেসে থাকবে। ডিম সেদ্ধ হওয়ার পর ডিমের সাদা অংশ যদি ঘোলাটে এবং দুর্গন্ধযুক্ত হয়, তবে অনায়াসেই বলে দেওয়া যায় ডিমটি নষ্ট। আলোর সামনে ধরলে যদি ডিমের ভিতর রিং-এর মতো আকার দেখতে পান। তবে বুঝতে হবে ডিমটিতে পচন শুরু হয়েছে।

ডিমটিকে একটি সমান প্লেটের উপর ফাটান। যদি দেখেন কুসুমটি একই জায়গায় রয়েছে। তবে বুঝবেন ডিমটি ভালো রয়েছে। আর ডিমের কুসুমটি ছড়িয়ে গেলে বুঝতে হবে ডিমটি নষ্ট।