দিল্লিতে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ববিতে বিক্ষোভ মিছিল

ভারতের দিল্লিতে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারী) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

দিল্লিতে NRC ও CAA বিল বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে চলমান সাম্প্রদায়িক হামলা ও মোদী তথা বিজেপি কর্তৃক ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নৃশংস আক্রমনের প্রতিবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ এই মানববন্ধন ও বিক্ষোভ মিছিলের আয়োজন করে।

দুপুর ১২ টায় শুরু হওয়া মানববন্ধনে মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুজয় শুভ’র সঞ্চালনায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাজু গাজী, শফিকুল ইসলাম, আব্দুর রহমান মিজান, খাজা আহমেদ প্রমুখ।

বক্তব্যে বক্তারা বলেন ভারতীয় উপমহাদেশের ইতিহাস সাম্প্রদায়িক সম্প্রীতির ইতিহাস। এখানে শিশুরা একই সাথে আজান আর শাখের ধ্বনি শুনে বেড়ে ওঠে। শব-ই বরাতের রুটি আর কালী পুজার প্রসাদ দুটোই যেন এখানকার মানুষের জন্য অমৃত, সেই মাটিতে একজন ফ্যাসিস্ট শাসক তার অপশাসন টিকিয়ে রাখার জন্য সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের অপচেষ্টা করে সফল হবে এমনটা মনে করার কোন কারণ নেই।

মোদি এন আর সির মত অযৌক্তিক তালিকা তৈরী করে তার ভোটের রাজণীতি করে যাবে আর জনগনের জীবন বিপন্ন হবে এমনটা হতে দেয়া যায় না। অনতিবিলম্বে ভারতে চলমান সাম্প্রাদায়িক হামলা বন্ধ করে প্রতিটি নাগরিকের নিরাপত্তা ও মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার আহ্বান জানান বক্তারা।

যদি এর পরেও মোদি- অমিত শাহ দের উগ্র সাম্প্রদায়িক রাজনীতি বন্ধ না হয় তাহলে ভারতের এই সাম্প্রদায়িকতার বিরুদ্ধে বিশ্ব বিবেক জাগ্রত করার কাজে বরিশাল বিশ্ববিদ্যালয় অগ্রনী ভুমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

পাশাপাশি NRC ও CAA বিল অনতিবিলম্বে বাতিলের জন্য ভারত সরকারকে আহ্বান জানানো হয়। সবশেষে বক্তারা ফ্যাসিস্ট মোদিকে মুজিব শত বর্ষ বা অন্য কোন আয়োজনে বাংলাদেশের মাটীতে পা রাখতে দেবেন না বলে প্রত্যয় ব্যক্ত করেন।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর