‘মামা’ কে ‘নানা’ বানিয়ে মুক্তিযোদ্ধা কোটায় চাকরি নিলেন কৃষি কর্মকর্তা

নওগাঁয় এক কৃষি কর্মকর্তা তার মুক্তিযোদ্ধা মামা ইব্রাহিম আলী মণ্ডলকে নানা বানিয়ে মুক্তিযোদ্ধা কোটায় চাকরি নিয়েছেন। জালিয়াতির আশ্রয় নেয়া ওই কর্মকর্তার নাম দুলাল হোসেন (৩০)। তিনি মহাদেবপুর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা পদে কর্মরত।

মামাকে নানা বানিয়ে চাকরি পাওয়ার ছয় বছর পর অবশেষে কৃষি কর্মকর্তা দুলালের জালিয়াতি ধরা পড়েছে। অনুসন্ধান শেষে দুর্নীতি দমন কমিশন (দুদক) তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে। দুদকের রাজশাহীর সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক সরদার আবুল বাসার মঙ্গলবার মামলাটি দায়ের করা হয়।

মামলার এজাহার সূত্রে জানা যায়, কৃষি কর্মকর্তা দুলাল হোসেনের বাড়ি নওগাঁর মান্দা উপজেলার তানইল গ্রামে। তার বাবার নাম মোসলেম উদ্দিন। মা দুলোতন বিবি। দুলাল এখন নওগাঁর মহাদেবপুর উপজেলার বামনসাতা-সফাপুর ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা। ২০১৩ সালে তার নিয়োগপত্র ইস্যু হয়। আগের বছর মুক্তিযোদ্ধা কোটায় তিনি চাকরির জন্য আবেদন করেন। আবেদনে দুলাল উল্লেখ করেন ইব্রাহিম আলী মণ্ডল তার ‘নানা’। আর মা দুলোতন বিবি ইব্রাহিমের মেয়ে। অথচ তারা সম্পর্কে ভাই-বোন।

মান্দার ভালাইন ইউনিয়ন পরিষদের তৎকালীন চেয়ারম্যান রফিকুল ইসলামের কাছ থেকে প্রত্যয়নপত্র নেন কৃষি কর্মকর্তা দুলাল। প্রত্যয়নপত্রে বলা হয়, দুলোতন বিবি ইব্রাহিমের বড় মেয়ে। তাই সংরক্ষিত মুক্তিযোদ্ধা কোটায় তার চাকরি হয়ে যায়। কিন্তু অভিযোগ পেয়ে দুদক অনুসন্ধান করতে গিয়ে দেখে, ইউনিয়ন পরিষদ থেকে প্রত্যয়নপত্র ইস্যু করা হয়নি। সেটি ভুয়া। আর ইব্রাহিম দুলালের ‘নানা’ নয়, ‘মামা’। তাই মামলা করা হয়।

এ বিষয়ে কথা বলতে দুলাল হোসেনের ব্যক্তিগত মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে সেটি বন্ধ পাওয়া যায়।

দুদকের সমন্বিত রাজশাহী জেলা কার্যালয়ের উপপরিচালক জাহাঙ্গীর আলম মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করে জানান, দুলাল পলাতক রয়েছেন। তাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

বার্তা বাজার / ডব্লিও.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর