শ্রমিক ধর্মঘটে বিপর্যয়ে চট্রগ্রাম বন্দর

বেতন বৃদ্ধির দাবিতে চট্টগ্রাম বন্দরের ১৯ টি বেসরকারি ডিপোতে চলছে শ্রমিক ধর্মঘট। বুধবার থেকে শ্রমিকদের পালিত ধর্মঘটের চরম বিপর্যয়ে পড়েছে বন্দরে পণ্য বোঝাই ও খালাস কার্যক্রম। সাথে সৃষ্টি হয়েছে পণ্যজট ও নানান প্রতিবন্ধকতা।

এ ব্যাপারে বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারী) চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক জানিয়েছেন, গতকাল (বুধবার) হতে শ্রমিকদের ডাকা ধর্মঘটের দরুন দেশের আমদানি রপ্তানি বানিজ্যে দারুণ ব্যাঘাত ঘটছে। প্রায় পাঁচ শতাধিক প্রাইম মুভার ট্রেইলরের মাধ্যমে চট্টগ্রামের ১৯টি বেসরকারি ডিপো থেকে দৈনিক সাড়ে চার হাজার কন্টেইনার বন্দরে আনা নেওয়া করা হয়। চালক-শ্রমিকদের কর্মবিরতিতে সেটি বন্ধ হয়ে আছে।

এদিকে, বাংলাদেশ ইন ল্যান্ড কন্টেইনার ডিপো এসোসিয়েশনের সচিব রুহুল আমীনের দাবি, “শ্রমিকরা সরকারি স্কেল বা কাঠামো অনুযায়ী বেতন বৃদ্ধির দাবী জানালেও পাওয়ার ক্ষেত্রে তার দ্বিগুণ টাকা পায়। মাসিক ৬-৭ হাজার টাকা বেতনের পাশাপাশি তারা ট্রাক প্রতি ও চালান প্রতি বাড়তি টাকা পায়। তারা বেতন বৃদ্ধির পাশাপাশি নিয়োগপত্রের দাবি জানালে গত ২৩ ফেব্রুয়ারী প্রাইম মুভার ট্রেইলর শ্রমিকদের সাথে অনুষ্ঠিত এক বৈঠকে তাদের নিয়োগপত্র দেয়ার সিদ্ধান্ত হয় এবং বেতন বৃদ্ধি প্রসঙ্গে কথা উঠলে তাদের প্রতি চালানে যে টাকা দেওয়া হয় সেটা উল্লেখ করার ক্ষেত্রে আপত্তি জানায়।”

তিনি আরো বলেন, “শ্রমিকরা কথায় কথায় ধর্মঘটের নামে সকলকে জিম্মি করে রাখে। যার দরুন দেশের আমদানি রপ্তানি বানিজ্যের পাশাপাশি অর্থনৈতিক ক্ষেত্রে মারাত্মক কঠিন প্রভাব বিস্তার করে। তাই এ ব্যাপারে সরকারী হস্তক্ষেপ একান্ত আবশ্যক। ধর্মঘটের নামে এভাবে দেশের অর্থনীতিতে আঘাত হানার কোন মানে হয়না।”

অপরদিকে, চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু বক্কর ছিদ্দিকী বলেন, “এটি তাদের সংগঠনের কোন কর্মসূচি নয়। ডিপো থেকে বন্দরে কন্টেইনার আনা নেওয়ার কাজে জড়িত শ্রমিকরা তাদের বেতন বৃদ্ধি ও নিয়োগপত্রের দাবিতে এই কর্মবিরতি পালন করছে।”

ধর্মঘট প্রসঙ্গে বিক্ষুদ্ধ শ্রমিকদের সাথে একাধিকবার যোগাযোগ করলেও তাদের নির্দিষ্ট কোন বক্তব্য পাওয়া যায়নি।

বার্তা বাজার / ডব্লিও.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর