বাসে যাত্রী হয়রানি বন্ধে পুলিশের ব্যাতিক্রমী উদ্যোগ

গাড়ীতে যাত্রী হয়রানী, অতিরিক্ত ভাড়া নৈরাজ্য, বেপরোয়া গতিতে গাড়ী চলাচলসহ রামগঞ্জ-হাজীগঞ্জ ও রামগঞ্জ-বেগমগঞ্জ সড়কে চলাচলরত যাত্রীদের ভোগান্তি রোধে জননী পরিবহনের প্রতিটি গাড়ীর ভিতরে (চালকের মাথার উপর) গাড়ীর নম্বর সম্বলিত লিফলেট টানানোর উদ্যোগ নিয়েছে রামগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আনোয়ার হোসেন।

বৃহস্পতিবার সকালে রামগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আনোয়ার হোসেন রামগঞ্জ-হাজীগঞ্জ ও রামগঞ্জ-বেগমগঞ্জ-নোয়াখালী সড়কে চলাচলরত যাত্রী সাধারণের বিভিন্ন অভিযোগের ভিত্তিতে চালক, শ্রমিক সমিতি ও মালিকদের সাথে কথা বলে এ নিদের্শনা প্রদান করেন। এসময় জননী বাস মালিক সমিতি রামগঞ্জ থানার ওসির নির্দেশ পালনের অঙ্গিকার করেন।

স্থানীয় সূত্রে ও উক্ত সড়কে চলাচলরত যাত্রীরা জানান, এ সড়কের একমাত্র গণপরিবহন হলো জননী বাস সার্ভিস। অন্য কোন যানবাহন না থাকায় জননী বাস মালিক ও চালকরা যাত্রীদের জিম্মি করে ইচ্ছামতাে ভাড়া আদায় করে আসছে দীর্ঘ সময়। তাদের চাহিদামতো ভাড়া না দিলে যাত্রীদের সাথে খারাপ আচরনসহ বিভিন্নভাবে হয়রানীর শিকার হতে হয়।

রামগঞ্জ সরকারী কলেজ, মডেল বিশ্ববিদ্যালয় কলেজ, আলিয়া মাদ্রাসার বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, সম্প্রতি উক্ত সড়কে জননী পরিবহনের স্পেশাল সার্ভিস (বিরতিহীন) নামে কয়েকটি বাস চালু করেছে বাস মালিক সমিতি। এ গাড়ী বিরতিহীন হওয়ার কারনে ভাড়া আগের থেকে দ্বিগুন নেয়া হচ্ছে।

জননী পরিবহনের অন্য বাসগুলো রামগঞ্জ থেকে বালুয়া চৌমুহনী-হানুবাইশ-আলীপুর-পঁচা মার্কেট ও কচুয়া থামলেও এ স্পেশাল সার্ভিস চালু হওয়ার পর বাসের চালকরা দ্বিগুন ভাড়ার লোভে লোকাল সার্ভিস অনেক সময় বন্ধ রাখে। এতে রামগঞ্জ শহর থেকে ৭ কিলোমিটার পর্যন্ত যাত্রীরা পড়েন মারাত্মক দূর্ভোগে। চালক হেলপারদের কিছু বলা যায় না, বললেই যাত্রীদের সাথে খারাপ আচরন করে তারা। এ থেকে পরিত্রান পাওয়া দরকার।

তারা আরো জানান, বিভিন্ন সময় যাত্রীর জন্য অপেক্ষা করতে গিয়ে চালকরা বিভিন্ন ষ্টেশনে অতিরিক্ত সময়ক্ষেপন করে। পরে টাইম ওভার হওয়ার অজুহাতে দ্রুত গতিতে গাড়ী চালানোয় দূর্ঘটনায় পতিত হয়ে শারিরিকভাবে ক্ষতির সম্মুক্ষিন হয়ে হয় যাত্রীদের।
এসব বিষয়ে স্কুল, কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীরাসহ স্থানীয় সচেতন এলাকাবাসী ফেইসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিকার চেয়ে রামগঞ্জ থানার অফিসার ইনচার্জের দৃষ্টি আর্কষন করলে রামগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আনোয়ার হোসেন বৃহস্পতিবার চালক-মালিক ও শ্রমিকদের সাথে আলোচনা করে কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারি প্রদান করে।জননী পরিবহন সমিতি রামগঞ্জ অফিসের কেরানী তালুকদার জানান, বাস কম থাকায় এ সমস্যা হয়েছে। এখন থেকে ঠিক হয়ে যাবে। তাছাড়া ওসির স্যারের নির্দেশনা অনুযায়ী বাস চলাচলের কথাও জানান তিনি।

রামগঞ্জ থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ আনোয়ার হোসেন জানান, আমি বেশ কিছু অভিযোগ পেয়ে আজ ঘটনাস্থলে গিয়ে সত্যতা পেয়ে দ্রুত পদক্ষেপ নিয়েছি। আশা করছি যাত্রী হয়রানী ও অতিরিক্ত ভাড়া নেয়া বন্ধসহ বাসের ভিতরে গাড়ীর নম্বর সম্বলিত লিফলেট লাগানো হবে। যাত্রী হয়রানী করলে যেন যাত্রীরা গাড়ীর নম্বর সংগ্রহ করে ৯৯৯ এ কল দিয়ে অভিযোগ জানাতে পারে।

বার্তা বাজার / ডব্লিও.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর