তালায় দলিত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের দাবিতে মানববন্ধন

দলিত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন বাজেট বরাদ্দ বৃদ্ধির দাবিতে সাতক্ষীরা তালায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় তালা প্রেসক্লাবের সামনে উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থা ও বিডিইআরএম’র আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থার সভাপতি স্বরস্বতী রানী দাসের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্যে রাখেন বিডিইআরএম’র সাতক্ষীরা জেলার সভাপতি দীলিপ দাশ, উদ্দীপ্ত সংস্থার কর্মকর্তা সদয় দাশ, মার্ক সরকার, সুমন সরকার, স্বপন কুমার দাশ প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থার জুয়েল সরকার।

বক্তারা এ সময় বলেন, বর্তমানে বাংলাদেশে দলিত জনগোষ্ঠী প্রায় ৬৫ লাখ। এই জনগোষ্ঠী তার জন্ম ও পেশার কারণে সমাজে নানাভাবে বঞ্চনা ও বৈষম্যের শিকার। যুগ যুগ ধরে বঞ্চিত এই দলিত জনগোষ্ঠীর উন্নয়নে বাংলাদেশ সরকার ইতোমধ্যে বেশ কিছু প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছে।

তবে বাংলাদেশের দলিত জনগোষ্ঠীর সুনির্দিষ্ট কোনো পরিসংখ্যান না থাকায় জাতীয় বাজেটে বরাদ্দকৃত অর্থ এবং সরকারি সেবাসমূহ থেকে এই জনগোষ্ঠীর অধিকাংশ মানুষ বঞ্চিত হচ্ছে। এ অবস্থায় আগামী ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠী উল্লেখ করে সামাজিক, নিরাপত্তা কর্মসূচীর বরাদ্দ বৃদ্ধির দাবি জানান বক্তারা।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর