মোরা একই বৃন্তে দুটি কুসুম হিন্দু মুসলমান আর নই: মিমি

দিল্লির হিংসায় রবীন্দ্র-নজরুল সংস্কৃতির কথা মনে করিয়ে দিলেন যাদবপুরের তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তী। তিনি টুইট করেছেন, ”মোরা একই বৃন্তে দুটি কুসুম হিন্দু মুসলমান আর নই। মোরা রাম রহিম ভাই ভাই আর নই।”

হিংসায় জ্বলছে দিল্লি। শান্তির বার্তা দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তা সত্ত্বেও থামছে না অশান্তি। এখনও পর্যন্তের মৃতের সংখ্যা ২৭। আহত দেড় শতাধিক। টুইটারে মিমি চক্রবর্তীর প্রতিক্রিয়া, ”আজ ভালো হয়েছে কবি গুরু তুমি বেঁচে নেই। আজ ভালো হয়েছে কবি নজরুল ইসলাম তুমি বেঁচে নেই। কারণ মোরা একই বৃন্তে দুটি কুসুম হিন্দু মুসলমান আর নই। মোরা রাম আর রহিম ভাই ভাই আর নই। যেটা আমরা এখন, সেটা আর যাই হোক মানুষ আর নই।”

মুখ খুলছেন টলিউডের অভিনেতা থেকে পরিচালকরা। রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত কবিতার অংশ উদ্ধৃত করেছেন সৃজিত মুখোপাধ্যায়। লিখেছেন,”অহরহ তব আহ্বান প্রচারিত, শুনি তব উদার বাণী।হিন্দু বৌদ্ধ শিখ জৈন পারসিক মুসলমান খৃস্টানী। পূরব পশ্চিম আসে তব সিংহাসন-পাশে প্রেমহার হয় গাঁথা। জনগণ-ঐক্য-বিধায়ক জয় হে ভারতভাগ্যবিধাতা! জয় হে, জয় হে, জয় হে, জয় জয় জয় জয় হে।”

পরমব্রত টুইট করেছেন,”এটা একবারেই বিস্মিত হওয়ার ব্যাপার নয়। এটা দীর্ঘদিনের কর্মসূচি। শুধু প্রকাশ্যে এল। আমরা অসহায়। প্রাইম ভিডিয়োয় ‘হান্টার্স’-এর কথা মনে পড়ছে। যাঁরা এখনও ঘুমিয়ে আছেন, তাঁদের শুভেচ্ছা।”

নুসরত টুইট করেছেন, দুঃখিত, শোকাহত, বেদনাদায়ক। আমার দেশ জ্বলছে। আমরা মানুষ, এটা ভুলে গেলে চলবে না। দয়া করা গুজব, ভুয়ো খবর ও ঘৃণা ছড়াবেন না।

দিল্লিবাসীকে শান্তি বজায় রাখার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। টুইট করেছেন,”শান্তি ও সম্প্রীতি দেশের মূল ভিত্তি। দিল্লির ভাই ও বোনেদের শান্তি ও সৌভ্রাতৃত্ব বজায় রাখার আবেদন করেছেন তিনি। বলেছেন , দিল্লিতে শান্তি ও স্থিতাবস্থা ফিরিয়ে আনাই এখন সবার আগে গুরুত্বপূর্ণ।”

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর