সাবধান! গর্ভাবস্থায় অতিরিক্ত মোবাইল ব্যবহারে হতে পারে প্রতিবন্ধী সন্তান

প্রযুক্তির মধ্যে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে মোবাইল ফোন। সহজ এই যোগাযোগ মাধ্যমটি এখন ছোট-বড় সবার হাতেই রয়েছে। আমাদের দৈনন্দিন জীবনে মোবাইলফোনের প্রয়োজন অনেক বেশি হলেও, এর দ্বারা অনেক স্বাস্থ্যঝুঁকি রয়েছে। বিশেষ করে গর্ভবতী মায়েদের জন্য ডেকে আনতে পারে ভয়াবহ দুঃসংবাদ।

এ ব্যাপারে দেশের একটি বেসরকারি টিভি চ্যানেলেকে সঙ্গে একান্ত সাক্ষাৎকারে কথা বলেছেন মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালের নাক, কান ও গলা বিভাগের প্রধান অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু।

গর্ভবতী মায়েদের মোবাইল ফোন ব্যবহার করা নিয়ে ডা. মনিলাল বলেন, ‘মোবাইল ফোনের মূল ঝুঁকিটাই হচ্ছে গর্ভস্থ বাচ্চা, মা ও শিশু-কিশোরদের জন্য। বাচ্চারা নিউরল প্লাস্টিসিটির কারণে সহজেই যেকোনো কিছুতে এডিক্টেড হয়ে পড়ে। এর ফলে বাচ্চাদের চোখের যে দৃষ্টিশক্তি রয়েছে তা নষ্ট হতে থাকে। গর্ভস্থ বাচ্চাদের সবকিছু অত্যন্ত সংবেদনশীল। ফলে মোবাইল ফোন অধিক ব্যবহারের কারণে তাদের কানের বধিরতা থেকে শুরু করে অটিজম পর্যন্ত হয়ে থাকে। বর্তমানে অটিজমের অন্যতম প্রধান কারণ এই মোবাইল আসক্তি।

বার্তা বাজার / ডব্লিও.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর