দ্রুত ওজন কমাতে যে খাবারটি খাবেন

আপনার ওজন বেড়ে গেছে? ওজন নিয়ে দুশ্চিন্তা করছেন? নিয়মিত শরীরচর্চা অথবা খাবারে নিয়ন্ত্রণ এনেও ওজন কমাতে পারছেন না দুশ্চিন্তার কিছু নেই, ওজন কমানোর উপায় আপনার ঘরেই আছে! শুধু কষ্ট করে নিয়ম মানতে পারলে শরীরের বাড়তি ওজন ঝরাতে পারবেন সহজেই। তাও আবার ঘাম না ঝরিয়েই! তবে ছোট্ট একটি জিনিস রাখতে হবে আপনার খাবার তালিকায়। রান্না ঘরে থাকা এই ওজন কমানোর মহাঔষধটি হলো গোলমরিচ।

গোলমরিচ রান্না বা সালাদের স্বাদ যেমন বাড়াতে সাহায্য করার পাশাপাশি এতে থাকা ফ্যাটি অ্যাসিড, ট্রাইগ্লিসারাইড, রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে। অতিরিক্ত ওজন ঝরিয়ে ‘ফিট’ থাকতে চাইলে প্রতিদিনের খাবার তালিকায় গোলমরিচ রাখুন।

ওজন কমানোর জন্য গোলমরিচ কিভাবে ব্যবহার করবেন, চলুন তা জেনে নিই…

* প্রতিদিন সকালে দু-একটা গোটা গোলমরিচ চিবিয়ে খান, সারাদিন আপনার হজমে সাহায্য করবে। এই পদ্ধতিতে গোলমরিচ খেতে পারলে তা মেটাবলিজমের হার বাড়াবে এবং মেদ ঝরাতেও সাহায্য করবে।

* সালাদের (ফ্রুট বা ভেজিটেবল) ওপর গোলমরিচের গুড়া ছড়িয়ে দিন, দ্রুত ফল পেতে পারেন। রান্নায় ফোড়ন হিসেবেও দু-তিনটে আস্ত গোলমরিচ দিতে পারেন, তাতেও কাজ হবে।

* গ্রিন টি বা রং চায়ের সঙ্গে এক চিমটি গোলমরিচের গুঁড়া মিশিয়ে খান, এতেও আপনার ওজন কমতে পারে।

বার্তা বাজার / ডব্লিও.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর