ক্যাম্পাস লাইফের প্রথম দিন

প্রতিটি মানুষের জীবনেই কিছু স্বপ্ন থাকে। সে স্বপ্ন গুলোকে কেন্দ্র করেই মানুষ বেঁচে থাকে। স্বপ্নহীন মানুষের জীবনে কোন নির্দিষ্ট লক্ষ্য থাকে না ফলে তাদের পক্ষে সফলতা অর্জন করা অনেক কঠিন হয়ে দাঁড়ায়। স্বপ্নপূরণের আকাঙ্ক্ষায় কারণেই মানুষ আজ এত সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে।

বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়াও ছিল আমার কাছে অনেকটা স্বপ্ন পূরণের মত। প্রাইমারি, হাইস্কুল ও কলেজ এ প্রত্যেকটা ধাপে বিভিন্ন স্বপ্ন নিয়ে এগিয়েছি কিন্তু মূল লক্ষ্য একটাই ছিল যে বিশ্ববিদ্যালয়ে পড়া। এজন্য এইচএসসি পরীক্ষা দেবার পর পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার জন্য প্রস্তুতি নিতে থাকি। এডমিশন টেস্ট নামক মহাযুদ্ধে অনেক চড়াই-উৎরাই পার হয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ”ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট” বিভাগে ভর্তি হওয়ার সুযোগ পাই।

ক্লাস শুরুর একদিন আগে বিশ্ববিদ্যালয়ের পাশে পরিচিত বন্ধুর সাথে মেসে উঠি । পরেরদিন অরিয়েন্টেশন ক্লাস, নিজের কাছে কেমন যেন বিশ্বাসই হচ্ছিল না আমি এখন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্র। বিশ্ববিদ্যালয়ের প্রথম দিন ছিল নিঃসন্দেহে অনেক ভালো লাগার, নতুন সবকিছু পেয়ে অনেক আনন্দিত ছিলাম। ক্লাসে যাবার পর সবার এত বন্ধুসুলভ আচরণ দেখে আমি সত্যিই বিমোহিত হয়ে গিয়েছিলাম। ক্যাম্পাস যে এতটা বন্ধুসুলভ পাব তা কখনো ভাবি নাই। প্রথম দিন স্যার-ম্যামেরা অনেক অনুপ্রেরণামূলক ও দিক-নির্দেশনামূলক বক্তব্য দেয় যা আমার ভিতর আলোড়ন সৃষ্টি করে। বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ সেলিম তোহা স্যারের বক্তব্য আমাকে বিমোহিত করে। ওরিয়েন্টেশন ক্লাসে বিভাগের সিনিয়র শিক্ষক ড. বিলাসী সাহা ম্যাম বলেন যে, ”বিশ্ববিদ্যালয়ে এমন একটি জায়গা যেখানে ভুল করলে তুমি খাদের কিনারায় পড়ে যেতে পার আবার ভালো কিছু করলে এভারেস্টের চূড়ায় পৌঁছে যেতে পারে এটা সম্পূর্ণ তোমার নিজের উপর নির্ভর করবে। এই জন্য সঠিক বন্ধু নির্বাচন গুরুত্বপূর্ণ।”অপরদিকে আমার বিভাগীয় শিক্ষক বনানী আফরিন,মোঃ মেহেদী হাসান,সাহিদা আক্তার ম্যামের দিক নির্দেশনামূলক বক্তব্য আমার ভবিষ্যৎ জীবনের পাথেয় হিসেবে কাজ করবে।

স্যারেরা চলে যাবার পর ডিপার্টমেন্টের ইমিডিয়েট সিনিয়র ভাই ও আপুদের সাথে পরিচয় পর্ব অনুষ্ঠিত হয়। সবাইকে সম্মান করা এবং নিজেদের মধ্যে গ্রুপিং না করার জন্য সিনিয়র ভাইয়েরা বিশেষভাবে নির্দেশনা দেয়। এসময় সিনিয়রদের মধ্যে থেকে নওরিন আপু বলেন, ”আমরা ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট একটি পরিবার, আমরা এমন কিছু করব না যাতে ডিপার্টমেন্টের নাম খারাপ হয়।” বড় ভাই আপুদের আন্তরিকতা দেখে মনে হল আমরা যেন একটি পরিবারের ছেড়ে এসে আরেকটি নতুন পরিবার পেয়েছি। এসময় আমার মনে হয় যে আমাদের ডিপার্টমেন্ট এ র‍্যাগ নেই যা আছে তা হল কেয়ার এবং ভালোবাসা। ক্যাম্পাসে প্রথম দিনের অনুভূতি আসলে বলে বোঝানো সম্ভব না, অন্যরকম ভালো লাগার একটি দিন ছিল ক্যাম্পাস লাইফের প্রথম দিন।

লেখক ও শিক্ষার্থী
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর