প্রথম ধাপে যেসব এলাকার তথ্য সংগ্রহ করবে ইসি

সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।বাড়ি বাড়ি গিয়ে কয়েক ধাপে তথ্য সংগ্রহ করবেনইসির নিয়োগ করা তথ্য সংগ্রহকারীরা । আগামী ২৩ এপ্রিল থেকে প্রথম ধাপের কার্যক্রম শুরু হবে ।

ইসির তথ্য মতে, ২০০১, ২০০২, ২০০৩ ও ২০০৪ সালের ১ জানুয়ারি যাদের জন্ম, তাদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া ভোটার হওয়ার বয়স হলে তাদের তালিকাভুক্ত করে নেয়া হবে।

প্রথম ধাপে যেসব উপজেলা/থানার তথ্য সংগ্রহ করা হবে সেগুলো হলো- রংপুর অঞ্চলের পঞ্চগড় সদর, ঠাকুরগাঁও সদর, দিনাজপুর সদর ও নবাবগঞ্জ, নীলফামারীর সদর ও ডিমলা, লালমনিরহাট সদর, রংপুর সদর ও পীরগঞ্জ, কুড়িগ্রাম সদর ও রৌমারী, গাইবান্ধা সদর ও ফুলছড়ি।

রাজশাহী অঞ্চলের জয়পুরহাট সদর, বগুড়া সদর, দুপচাচিয়া ও সারিয়াকান্দি, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট, রাজশাহীর বোয়ালিয়া, রাজপাড়া, নাটোরের সদর ও সিংড়া, সিরাজগঞ্জের সদর ও তাড়াশ এবং পাবনার সদর ও ঈশ্বরদী।

খুলনা অঞ্চলের মেহেরপুর সদর, কুষ্টিয়ার সদর ও দৌলতপুর, চুয়াডাঙ্গা সদর, ঝিনাইদহের সদর ও হরিণাকুণ্ডু, যশোরের সদর, অভয়নগর ও বাঘারপাড়া, মাগুরা সদর, নড়াইল সদর, বাগেরহাটের সদর ও শরণখোলা, খুলনার সদর, সোনাডাঙ্গা ও দৌলতপুর এবং সাতক্ষীরার সদর ও তালা।

বরিশাল অঞ্চলের বরগুনা সদর, পটুয়াখালীর সদর ও গলাচিপা, ভোলার সদর ও মনপুরা, বরিশালের সদর, আগৈলঝাড়া ও গৌরনদী, ঝালকাঠি সদর এবং পিরোজপুরের সদর ও নেছারাবাদ।

ফরিদপুর অঞ্চলের গোপালগঞ্জের সদর ও টুঙ্গিপাড়া, মাদারীপুরের কালকিনি, শরীয়তপুরের সদর ও ডামুড্যা, ফরিদপুরের ভাঙ্গা ও সদরপুর এবং রাজবাড়ী সদর।

ঢাকা অঞ্চলের মানিকগঞ্জের সদর ও শিবালয়, মুন্সিগঞ্জের সদর ও গজারিয়া, নরসিংদীর মনোহরদী ও পলাশ, নারায়ণগঞ্জের সদর ও আড়াইহাজার, ঢাকার দোহার, নবাবগঞ্জ, কেরাণীগঞ্জ, সাভার, সূত্রাপুর, কোতয়ালী ও ডেমরা এবং গাজীপুরের শ্রীপুর, কালিগঞ্জ ও কাপাসিয়া।

ময়মনসিংহ অঞ্চলের টাঙ্গাইলের সদর, সখীপুর ও ঘাটাইল, জামালপুরের দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ, শেরপুরের শ্রীবরদী, ময়মনসিংহের ফুলবাড়ীয়া, ভালুকা, ঈশ্বরগঞ্জ ও গফরগাঁও, নেত্রকোনার সদর ও কলমাকান্দা এবং কিশোরগঞ্জের সদর, পাকুন্দিয়া ও তাড়াইল।

সিলেট অঞ্চলের সুনামগঞ্জের সদর ও বিশ্বম্ভরপুর, সিলেটের সদর, বালাগঞ্জ ও কানাইঘাট, মৌলভীবাজারের সদর ও শ্রীমঙ্গল এবং হবিগঞ্জ সদর ও বাহুবল।

কুমিল্লা অঞ্চলের ব্রাহ্মণবাড়ীয়ার সদর ও নাসিরনগর, কুমিল্লার লালমাই, ব্রাহ্মণপাড়া, বুড়িচং, লাকসাম ও হোমনা, চাঁদপুরের সদর ও হাজীগঞ্জ, ফেনীর সদর ও পরশুরাম, নোয়াখালী সদর, কোম্পানিগঞ্জ ও সেনবাগ এবং লক্ষ্মীপুরের সদর ও রামগতি।

চট্টগ্রাম অঞ্চলের চট্টগ্রামের সীতাকুণ্ডু, মিরসরাই, কর্ণফুলী, লোহাগড়া, চন্দনাইশ ও আনোয়ারা, কক্সবাজারের সদর ও কুতুবদিয়া, খাগড়াছড়ি সদর, রাঙ্গামাটি সদর ও বান্দরবান সদর।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর