বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপকমিটিতে মাশরাফি-সাকিব

জাতি জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে বিভিন্ন রকম উদ্যোগ নিয়েছে সরকার।আর সেই উদ্যেগকে বাস্তবায়নে কাজ করছে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। জাতির জনকের জন্মশতবর্ষ সুষ্ঠুভাবে উদযাপনে এরই মধ্যে ৮টি উপ-কমিটি করছে সরকার। এর মধ্যে একটি উপ-কমিটি হলো-ক্রীড়া ও আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন।

এই উপ-কমিটির আওতায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয় গঠন করেছে ২৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি। উক্ত কমিটিতে রাখা হয়েছে মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসানের মতো ক্রিকেট তারকাসহ দেশের বরেণ্য ক্রীড়া ব্যক্তিদের। রয়েছেন বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের কর্তাব্যক্তিরাও।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিবছর ১৭ মার্চ বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে উদযাপন করা হয় এই মহান নেতার জন্মদিন। শেখ মুজিবের জন্মশতবার্ষিকীকে সামনে রেখে নানা পরিকল্পনা গ্রহণ করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ও। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলের নেতৃত্বে প্রথমবারের মতো বৈঠক করেছে জাতীয় ও আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজক উপকমিটিও।

বৈঠক শেষে প্রতিমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে আমরা বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি। দেশব্যাপী ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে উৎসব মুখর পরিবেশে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হবে। আমাদের বিশ্বাস সবার চেষ্টা ও আন্তরিকতায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী দেশের ক্রীড়াঙ্গনে তৈরি করবে নতুন এক ইতিহাস।’

এর আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ সুষ্ঠুভাবে উদযাপনে আটটি বিষয়ভিত্তিক উপ-কমিটি গঠন করে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। উপ-কমিটিগুলো হলো-সেমিনার, ওয়ার্কশপ ও আলোচনা সভা আয়োজন; আন্তর্জাতিক কর্মসূচি ও যোগাযোগ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রদর্শনী আয়োজন, প্রকাশনা ও সাহিত্য, আন্তর্জাতিক প্রকাশনা ও অনুবাদ, ক্রীড়া ও আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন, মিডিয়া, প্রচার ও ডকুমেন্টেশন এবং চলচ্চিত্র ও তথ্যচিত্র।

উল্লেখ্য, ২০২০ সালকে ‘মুজিব বর্ষ’ হিসেবে উদযাপনের ঘোষণা আগেই দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন শেখ মুজিবুর রহমান।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর