সড়ক নির্মাণে অনিয়ম, হাত দিয়েই কার্পেটিং টেনে তুলছে জনগণ

গল্প নয়, সত্যি। সিরাজগঞ্জে ৩ কোটি ২৮ লক্ষ টাকা ব্যয়ে ৩ হাজার ৬’শ ৭০ কিলোমিটার সড়ক নির্মিত ২ কিলোমিটার রাস্তার কার্পেটিং হাত দিয়ে টেনে তুলছেন স্থানীয় জনগণ।

এদিকে বুধবার সাংবাদিকরা ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিম্নমানের কাজ করার অভিযোগ পেয়ে সরেজমিনে তথ্য সংগ্রহ করতে গেলে ডলি কনস্ট্রাকশনের প্রকৌশলী আমিনুল ইসলাম, স্থানীয় ইউপি সদস্য হাফিজুল ইসলাম ও ইউপি সদস্যের ভাই, ছেলেসহ সন্ত্রাসী বাহিনী সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা চালায়।

এ ঘটনায় এনটিভির সিরাজগঞ্জ প্রতিনিধি শরীফুল ইসলাম ইন্না, এসএ টিভির সিরাজগঞ্জ প্রতিনিধি রহমত আলী, বাংলানিউজ২৪ ডট কমের জেলা প্রতিনিধি স্বপন চন্দ্র দাস, ডেইলী ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার জেলা প্রতিনিধি নজরুল ইসলাম ও দৈনিক যায়যায়দিন পত্রিকার জেলা প্রতিনিধি এইচ এম মোকাদ্দেস সহ স্থানীয় ৫ জন আহত হয়।

সংশ্লিষ্ট সূত্র মতে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর’র (এলজিইডি) আওতায় সিরাজগঞ্জ সদর উপজেলার বহুলী জিসি-কোনাবাড়ি পর্যন্ত
৩ হাজার ৬’শ ৭০ মিটার রাস্তা নির্মাণে ৩ কোটি ২৮ লক্ষ টাকা ব্যয় নির্ধারণ করা হয়। ডলি কনস্ট্রাকশন নামে ঠিকাদারি প্রতিষ্ঠান এই কাজটি সাব-ঠিকাদারের মাধ্যমে বাস্তবায়ন করছে। রাস্তাটির নির্মাণকাজ শুরু হয় ২০১৮ সালের ১৬ জুলাই। প্রথমদিকে কার্যাদেশ ৩০ অক্টোবর ২০১৯ পর্যন্ত থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান মেয়াদ বাড়িয়ে নেয়।

হাত দিয়ে শিশুরা রাস্তার দুর্বল কার্পেটিং তোলে ফেলছে

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি ২০) সরেজমিনে গেলে দেখা যায়, স্থানীয় লোকজন সংবাদ কর্মীদের উপস্থিতিতে রাস্তার কার্পেটিং হাত দিয়ে টেনে তুলে দেখাচ্ছেন। স্থানীয় খামার পাইকোশা গ্রামের নুর জাহান, আলেয়া বেগম, সেলিম রেজা, আল-আমিনসহ অনেকেই অভিযোগ করে বলেন, ওয়ার্ক এসিস্ট্যান্ট ও ঠিকাদারের প্রকৌশলীর উপস্থিতিতে গত বুধবার রাস্তা ঢালাই করা হয়। তাদের ভাল করে কার্পেটিং ও সিলকোড করার অনুরোধ জানালেও তা কোন কাজে আসেনি। পরে নিম্নমানের কাজ করায় সাংবাদিকদের সংবাদ দিলে তারা রাস্তার কাজে অনিয়ম নিয়ে প্রতিবেদন করতে এলে ৫ সাংবাদিকের উপর হামলা চালিয়ে মারপিট করে ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রকৌশলী মো. আমিনুল ইসলাম ও তার সহযোগীরা। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রন করে। এবং প্রকৌশলী আমিনুল ইসলামকে আটক করে পুলিশ।

এ প্রসঙ্গে সিরাজগঞ্জ সদর উপজেলা প্রকৌশলী আবু সায়েদ জানান, এর আগেও নিম্নমোনের ইট ব্যবহারের অভিযোগে ওই রাস্তাটির নির্মাণ কাজ বন্ধ করা হয়েছিল। পরবর্তীতে ইট টেস্ট করে আবারও কাজ শুরু করা হয়। তবে বুধবার সাংবাদিকদের উপর হামলার ঘটনা জানতে পেরে আবারও কাজটি বন্ধ করা হয়েছে। বিটুমিনসহ অন্যান্য উপকরণ পরীক্ষা নিরীক্ষার পর কাজ শুরুর অনুমতি দেয়া হবে। ###

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর