চোখ ধাঁধানো তারিখ এলো ৮০৮ বছর পর

আজকের তারিখটা খেয়াল করেছেন কি? ৮০৮ বছর পর আসা আজকের তারিখটার মধ্যে লুকিয়ে আছে চোখ ধাঁধানো বিষয়।

আজকের তারিখে শুধু মাত্র দু’টি সংখ্যা। সম্পূর্ণ তারিখটি যেভাবেই লিখেননা কেন দুটি সংখ্যাই চার বার ব্যবহার করতে হবে।

‘মাস/দিন/বছর’ বা ‘দিন/মাস/বছর’— তারিখটি যেভাবেই লেখেন না কেন এটি কার্যকর হয় যেকোনো বিপরীত দিক থেকে। ২০-০২-২০২০; তারিখটি লিখতে গেলে, ‘২’ ও ‘০’ চার বার লিখতে হবে।

প্যালিনড্রোম বছরে এ পদ্ধতি ছাড়া এমন তারিখ আগে এসেছিল ৮০৮ বছর আগে। সেটি ছিল- ২১-১২-১২১২। তবে গতানুগতিক হিসেবে গত এক হাজার বছরে কয়েকবার এসেছে এমন তারিখ। যেমন- ০২-০২-২০২০, ১২-১২-১২১২, ১১-১১-১১১১ ও ১০-১০-১০১০।

এ মাসেরই আরেকটি তারিখ ‘০২-০২-২০২০’ তেও সংখ্যা দুটি চার বার করে। এ তারিখটি প্যালিনড্রোম, আজকেরটি সাধারণ। শব্দ বা সংখ্যা নিয়ে বিভিন্ন শব্দের খেলা যারা খেলে থাকেন, তারা প্যালিনড্রোম নামটির সঙ্গে পরিচিত। প্যালিনড্রোম মানে হল যে শব্দকে সামনে থেকে বা পেছন থেকে পড়লে শব্দের উচ্চারণ আর অৰ্থের কোন বদল হয় না। এ জাতীয় প্যালিনড্রোমের শেষ তারিখটি ছিল ১১-১১-১১১১; প্রায় ৯০০ বছর আগে। কিন্তু আজকের তারিখটি সাধারণ।

সাধারণ সংখ্যার মধ্যে এমন চোখ ধাঁধানো তারিখ খুব কমই আসে। আপনি জীবনে অনেক জায়গা খাওয়া-দাওয়া সব টাকা-পয়সা বারবার ঘুরে ফিরে আসবে। কিন্তু এমন তারিখ হয়তো আর কখনো ঘুরে আসবে না। এ দিনটি আপনার জীবনে হয়ে থাকুক অবিস্মরণীয়।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর