আজ সোমবার সকাল ৮:৫২, ২১শে আগস্ট, ২০১৭ ইং, ৬ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, ২৮শে জিলক্বদ, ১৪৩৮ হিজরী

আমার পরনের শাড়ি ও ব্যাগ পাটের তৈরি : শেখ হাসিনা

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : মার্চ ৯, ২০১৭ , ১০:১৬ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : জাতীয়,ঢাকা,প্রধান খবর,লিড নিউজ
পোস্টটি শেয়ার করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমার পরনের শাড়ি ও হাতের ব্যাগ দুটোই পাটের তৈরি। বাংলাদেশে এমন এক সময় ছিল যখন পাটের শাড়ি না হলে বিয়েই হতো না। এখন পাট দিয়ে ফার্নিচার পর্যন্ত তৈরি হচ্ছে। এছাড়া পাট দিয়ে দামি স্যুটের কাপড় তৈরি হচ্ছে।

রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনের বৃহস্পতিবার পাট দিবসের কেন্দ্রীয় কর্মসূচি উপলক্ষে পাটপণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, সেই পাট আমাদের মাঝখান থেকে হারিয়েই গিয়েছিল। হারানো মুসলিন কাপড়ের ঐতিহ্য পাটের মধ্যে দিয়েই ফিরিয়ে আনার চেষ্টা করছি। আবার পাট আমাদের মাঝে ফিরে এসেছে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পাট থেকে আরও দামি দামি পণ্য তৈরি করার চেষ্টা করছি।

পাটের বহুবিদ ব্যবহার ও পাট দিয়ে তৈরি দামি জিনিসপত্রের বর্ণনায় প্রধানমন্ত্রী বলেন, আজকের অনুষ্ঠানে আমি যে শাড়িটা পরে এসেছি সেটা পার্টের তৈরি। শুধু তাই নয়, আমি হাতের যে ব্যাগটি বহন করছি সেটাও পাটের তৈরি। সুতরাং পাটকে অবহেলা করার কোনো উপায় নেই।

তিনি বলেন, গবেষণার মাধ্যমে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এই পাটপণ্য বিদেশে রফতানি করে আমরা আবার সোনালী আঁশের ঐতিহ্য ফিরিয়ে আনবো। এই পাটের মাধ্যমেই বৈদেশিক মুদ্রা অর্জন করে বাংলাদেশকে সমৃদ্ধ করবো, ইনশাআল্লাহ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক। এছাড়া শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম অনুষ্ঠানে বক্তব্য রাখেন।