বাবার চিকিৎসা করাতে না পারায় হাসপাতাল ও মসজিদ বানালেন সাদিও মানি

ইংলিশ ক্লাব লিভারপুলের পেশাদার খেলোয়ার সেনেগালিজ ফুটবল তারকা সাদিও মানি। ১৯৯৯ সালে অসুস্থ হন সাদিও মানির বাবা। গ্রামে ছিলো না কোনো হাসপাতাল। তাই বাবাকে নিয়ে আসেন শহরের হাসপাতালে। সেখানেই তিনি মারা যান।

সেই সময়ে দেশে বিদ্রোহ চলার কারণে বাবার মৃতদেহকে নিজ গ্রামে আনতে পারেননি সাদিও মানি। ফলে শহরেই বাবাকে দাফন করা হয়। পিতার মৃত্যুর দুইদশক পরেও সাদিও মানির গ্রামে কোনো হাসপাতাল নির্মাণ হয়ানি। তাই তিনি গ্রামে একটি হাসপাতাল নির্মাণ করেছেন। সাথে সাথে একটি মসজিদও নির্মাণ করেছেন এবং পুরানো একটি স্কুল সংস্কার করেছেন।

সাদিও মানি (২৭) দক্ষিণ সেনেগালের ক্যাসাম্যান্স নদীর তীরে অবস্থিত সিডিও নামক একটি ছোট্ট গ্রামে ১৯৯২ সালে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ২০১৯ সালে আফ্রিকার সেরা খেলোয়াড়ের পুরষ্কার অর্জন করেছেন।

সাদিও মানির লিভারপুল ক্লাবে যোগদানের পরে বিশ্ব প্রচারমাধ্যমগুলোর তার প্রতি আগ্রহ আরও বেড়ে যায়। গণমাধ্যমগুলো তাকে আফ্রিকার সেরা খেলয়ার রূপে ভূষিত করে। ফ্রেঞ্চ চ্যানেল ‘ক্যানাল প্লাস’ সেনেগালের একটি ডকুমেন্টারি ফিল্মে তাঁর জীবনের কিছু দিক নিয়ে পর্যালোচনা করে।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর