জাতীয় শিক্ষক দিবসের তারিখ পরিবর্তনের দাবি রাবি’র শিক্ষক-শিক্ষার্থীদের

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রসায়ন বিভাগের শিক্ষক ও শহীদ বুদ্ধিজীবি ড. শামসুজ্জোহার শাহাদাত বার্ষিকীকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষনার দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

রবিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে রাজশাহী ইউনিভার্সিটি এডুকেশন ক্লাব (আরইউইসি) আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রায় দেড় শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

মানববন্ধনে আরইউইসি’র সিনিয়র সদস্য শাহিনুর খালিদ বলেন, বিশ্বের প্রায় একশোটিরও বেশি দেশে স্বতন্ত্র জাতীয় শিক্ষক দিবস পালন করা হয়। যার পেছনে নিজস্ব পটভূমি রয়েছে। কিন্তু বাংলাদেশে ১৯ জানুয়ারি যে শিক্ষক দিবস পালন করা হয় তার তেমন কোন পটভূমি নেই। আমরা চাই, জোহা স্যারের আত্মত্যাগ স্মরণে, তার চেতনা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে তার শাহাদাত দিবসকে জাতীয় শিক্ষক দিবসের স্বীকৃতি দেয়া হোক।

ড.জোহার শাহাদাত দিবসকে শিক্ষক দিবস ঘোষনার দাবি জানিয়ে মাহমুদ সাকী বলেন, জোহা স্যারকে নিয়ে প্রাথমিক ও মাধ্যমিক পাঠ্যপুস্তকে তেমন কোন লেখালেখি নেই। পাঠ্যপুস্তকে জোহা স্যারের আত্মত্যাগের ইতিহাস অন্তর্ভুক্ত করা হোক।

প্রসঙ্গত, দীর্ঘদিন থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা শহীদ বুদ্ধিজীবি ড. শামসুজ্জোহার শাহাদাত দিবসকে জাতীয় মর্যাদার দাবি জানিয়ে আসছেন। এখন পর্যন্ত শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এই দিনটি জোহা দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।

বার্তা বাজার / ডব্লিও.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর