ফোনের মাধ্যমেই হাতের ইশারায়ই জানা যাবে রাজধানীর ফাঁকা পার্কিং

ঢাকার রাস্তায় অনিয়ন্ত্রিত ভাবে প্রাইভেট গাড়ি বৃদ্ধির কারণে পার্কিং একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তীব্র যানযটের জন্য পরিচিত শহরটিতে অন্যতম কঠিন কাজ হচ্ছে পার্কিং স্থান খুঁজে পাওয়া। আশার কথা হচ্ছে এখন মোবাইল অ্যাপের মাধ্যমে গাড়ীর মালিক হাতের ইশারায়ই পাকিং খুঁজে পাবেন। দ্যা এশিয়ান এজ “ইয়েস পাকিং” নামে একটি অ্যাপ এমনভাবেই তৈরি করা হয়েছে। যেখানে মহানগরীর ফাঁকা পার্কিং স্থানগুলো সহজেই খুঁজে পাওয়া যাবে। এ নিয়ে অ্যাপ ডেভলপার কোম্পানি বাংলা ট্র্যাক জানান, এই অ্যাপটির মাধ্যমে আইসিটি ফার্মের তালিকাভুক্ত বিল্ডিং মালিকদের অব্যবহৃত পার্কিং স্থান খুঁজে পাওয়া যাবে এবং ভাড়া নেয়া যাবে।

সংস্থাটি জানায়, তাদের অ্যাপ্লিকেশনের মাধ্যমে খালি পড়ে থাকা পার্কিং মালিকদের অতিরিক্ত কিছু আয়ের সুযোগ করে দেবে এবং যত্রতত্র পার্কিং করে যানজট লাগানো রোধ করবে। যেকোনো কোম্পানি বা ব্যক্তি নিবন্ধনের করে ঘন্টাচুক্তিতে এই পার্কিং সুবিধা ব্যবহার করতে পারবেন। বাংলা ট্র্যাকের মতে, এই অ্যাপটি এমন একটি প্লাটর্ফম হবে যেটি যাত্রীদের জন্য ডিজিটাল পার্কিং স্থান হিসেবে কাজ করবে, যা ফাঁকা পার্কিং খুঁজে দিতে সাহায়্য করবে। তাছাড়াও , যদি কোন পার্কিং স্পেস খালি থাকে বা অব্যবহৃত থাকে তবে মানুষ এটি ভাড়া নিতে পারে।

বাংলা ট্র্যাক গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা এম জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেন, “আমরা জনগণের প্রয়োজনগুলো বিবেচনা করেছি এবং সতর্কতার সাথে মানুষের সাধারণ প্রতিবন্ধকতাগুলো যেমন – চ্যালেঞ্জিং নেভিগেশান এবং দরকারি স্থান খুঁজে পাওয়ার অসুবিধাগুলি মোকাবেলার পরিকল্পনা করেছি। তিনি বলেন, অ্যাপ্লিকেশনটি প্লেস্টোর এবং অ্যাপ স্টোরে দুই জায়গায়ই পাওয়া যাবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর