রিক্সার ড্রাইভার ও শ্রমিকদের নিয়ে ভালোবাসা বিনিময়

যখন সমাজের বৃত্তবানরা ভোগ বিলাস ও একে অপরে ভালোবাসা আদান প্রদানে ব্যস্ত। যখন ভালোবাসার মানে হয়ে দাঁড়ায় শুধু কাছের মানুষ ও প্রিয়জনের জন্য। ঠিক তার উল্টো চিত্র দেখা যায় সমাজের দিমজুর,শ্রমিক ও নিন্মবৃত্ত পরিবারের মানুষগুলোর দিকে তাকালে। তারা বঞ্চিত হয় ভালোবাসা ও আরাম আয়েশ থেকে।

এবারের ভালোবাসা দিবসে দিনমজুরদের নিয়ে একটু ভিন্ন চিত্র ভেসে উঠে রাজধানীর একটি এলাকায়। রাজধানীর আদাবর থানার ঢাকা উদ্যান এলাকায় রিক্সা,ভ্যান ও লেগুনা চালকদের বসবাস। সেই দিনমজুরও শ্রমজীবি মানুষের ভালোবাসা দিবসটা যেন আনন্দে টুইটুম্বর। এই শ্রমিকদের মাঝে ভালোবাসা দিবসে ফুল,গামছা এবং মিষ্টি বিতরণ করতে দেখা যায় মোঃ বাচ্চু মিয়া নামক এক ব্যাক্তির।

শ্রমজীবি মানুষরা জানান, আমরা সারাদিন রিক্সা,লেগুনা নিয়ে পরিবারের দুমুঠো খাবার জোগাতে ব্যস্ত থাকি। ভালোবাসার কোন মানে আমাদের জানা নেই। তবে আজকের এই দিনে আমরা হাতে গোলাপ আর গামছা পেয়ে চোখে আনন্দের অশ্রু চলে এসেছে। এ যদি হয় ভালোবাসা, তাহলে আমরা চাই এই বাচ্চু ভাইয়ের মতো সমাজের প্রতিটি মানুষ এভাবে সবাইকে ভালোবাসা ছড়িয়ে দিবে।

মোঃ বাচ্চু মিয়া জানান, আসলে এই শ্রমিকদের চোখে জল আসেনা কখনো। কারণ তাদের চোখের জল শরীরে ঘাঁম হয়ে শরীর বেয়ে পরে। তাদের সেই ঘাঁম মুছার জন্য যদি আমি একটা গামছা দিতে পারি তাহলে আমার পরিপূর্ণ একজন মানুষ মনে হবে।

আমি চেয়েছি আজকে ভালোবাসা দিবসে যদি একটা গোলাপ দিয়ে তাদের নিয়ে ভালোবাসাটা ভাগাভাগি করে নিতে পারি তাই তাদের জন্য আমার জাগ্রত বিবেক থেকে এই ছোট্ট আয়োজন। আমি চাই সমাজের সকল মানুষ তার আশে পাশে মানুষদের মাঝে ভালোবাসা ছড়িয়ে দিয়ে ভ্রাতৃত্ববন্ধন তৈরি করবে। তাহলেই আমরা একটি সুন্দর সমাজ গড়তে পারবো।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর