সংসদে পাস হলো বাংলাদেশ সড়ক পরিবহন বিল ২০২০

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের প্রস্তাবনায় আজ সড়ক পরিবহন বিল ২০২০ সংসদে পাশ হয়েছে। বর্তমানে বিদ্যমান অধ্যাদেশ ১৯৬১ রহিতকরনের পর বিধানটিকে আরও ভাল করে সাজানো হয়েছে।

চলমান অধ্যাদেশের অধীন সড়ক পরিবহন আইন বহাল রাখার বিধান হয়েছে এবং প্রধান কার্য্যালয় ঢাকায় স্থাপন করাসহ প্রয়োজনে দেশের যেকোনো স্থানে বিদেশের অধীনস্থ অফিস বা ইউনিট এবং মেরামত কারখানা স্থাপন করার বিধান করা হয়েছে।

বিলে সড়ক পরিবহন কর্পোরেশন পরিচালনা করার জন্য ২৩ সদস্যবিশিষ্ট পর্ষদ গঠনের আইন রয়েছে।

কর্পোরেশনের কার্যাবলি, পরিচালনা পর্ষদের সভা, কর্মচারি নিয়োগ, আর্থিক ক্ষমতা, বাজেট, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতা, ব্যয় নির্বাহ, কমিটি গঠন, কমিটি চেয়ারম্যানের দায়িত্ব ও কর্তব্য, বার্ষিক প্রতিবেদন, কোম্পানি গঠনের ক্ষমতা, যাত্রী ও পণ্যবাহী মোটরযান পরিচালনার ক্ষমতা, জনসেবক নিয়োগ, সরকারি নির্দেশনা প্রদানের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে এই বিলে।

বিএনপির হারুন অর রশীদ ও রুমিন ফারহানা, জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, রুস্তম আলী ফরাজী, ফখরুল ইমাম, পীর ফজলুর রহমান, বিলের ওপর আনা জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনীর মধ্যে ৬টি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো নাকচ হয়ে যায় কন্ঠ ভোটে ।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর