নামের আগে ‘ডাক্তার’ ব্যবহার না করার কারণ বললেন তসলিমা

নিজের ডাক্তারি জীবনের স্মৃতিচারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন ভারতে নির্বাসিত বাংলাদেশি বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। বুধবার মধ্যরাতে তার ভেরিফায়েড পেজে তিনি এও জানিয়েছেন, কেন তিনি নামের আগে ডাক্তার শব্দ ব্যবহার করেন না। তসলিমা লেখেন- ‘মাঝে মাঝে ভুলে যাই আমি ডাক্তার। ডাক্তারি চাকরি করি না, চেম্বারে বসে রোগী দেখি না। তাতে কী? ডাক্তার তো! দিন রাত লেখাপড়া করে ডাক্তারি পাশ করেছি।

দিন রাত রোগির চিকিৎসা করে করে ইনটার্নিশিপ করেছি। তারপর তো আট বছর চাকরি। গ্রামে গ্রামে ক্যাম্প করে ভেসেকটমি টিউবেকটমি করতাম। মিটফোর্ডে আর ঢাকা মেডিকেল কলেজ হাস্পাতালে গাইনি বিভাগ আর এনেস্থেসিয়া বিভাগে চাকরি করতাম।

দিন রাত রোগীকে অপারেশন টেবিলে তুলে অজ্ঞান করতাম, অপারেশনের পর জ্ঞান ফেরাতাম। আমি নামের আগে ডাক্তার শব্দটি ব্যবহার করি না। ইউরোপের নামি চারটে বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট পেয়েছি। তারপরো নামের আগে ডক্টর ব্যবহার করি না। নামের আগে পরে ভারি ভারি জিনিস থাকলে নামের ওপর চাপ পড়ে।’

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর