যেভাবে ভোট দেবেন ইভিএমে

প্রথমবারের মতো আজ ঢাকার দুই সিটি করপোরেশনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ হবে। এ নিয়ে ভোটারদের মধ্যে দ্বিধা থাকলেও নির্বাচন কর্মকর্তারা বলেছেন, ইভিএমে ভোটাররা খুব সহজেই ভোট দিতে পারবেন। নতুন এ পদ্ধতি সম্পর্কে ভোটারদের জানাতে

নির্বাচন কমিশন প্রচার চালিয়ে আসছে। আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলবে। উত্তরে ১ হাজার ৩১৮ ও দক্ষিণে ১ হাজার ১৫০টি কেন্দ্রে এ ভোট হবে ইভিএমে। যেভাবে ইভিএমে ভোট দেবেন : নির্দিষ্ট কেন্দ্রের ভোটাররা ভোট দেওয়ার জন্য আঙ্গুলে ছাপ বা স্মার্ট কার্ড ব্যবহার করে নিজেকে ভোটার হিসেবে শনাক্ত করতে পারবেন। এ ছাড়া স্মার্ট কার্ড নম্বর, ভোটার নম্বর বা জাতীয় পরিচয়পত্রের নম্বর জানা থাকলে তা ব্যবহার করে ভোটার শনাক্তকরণ করা যাবে। ভোটার ভেরিফিকেশনের মাধ্যমে বৈধ ভোটার হিসেবে শনাক্তকৃত ভোটার ইভিএমে ভোট দিতে পারবেন।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী, প্রথমে ভোটারকে সহকারী প্রিসাইডিং অফিসার ভোটিং মেশিনের মাধ্যমে গোপন কক্ষে রক্ষিত ইলেকট্রনিক ব্যালট ইউনিটে তিনটি পদের তথা মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত (নারী) কাউন্সিলর পদের ব্যালট ইস্যু করবেন। ব্যালট ইউনিটে ব্যালট ইস্যু করার পর ভোটার গোপন কক্ষে প্রবেশ করে তার পছন্দের প্রার্থী ও প্রতীক দেখে তার ডান দিকের সাদা বোতাম চাপ দিয়ে সিলেক্ট করবেন এবং ওই ব্যালট ইউনিটের সবুজ রঙের CONFIRM বোতাম চেপে ভোট সম্পন্ন করবেন। এভাবে তিনটি প্যাডে তিন প্রার্থীকে ভোট দেওয়া সম্পন্ন করলেই সে ভোটটি গণনার উপযুক্ত হবে। কনফার্ম বোতামটি চাপার আগ পর্যন্ত চাইলেই প্রার্থী পরিবর্তন করে নেওয়া যাবে, সেজন্য ক্যানসেল বোতামটি চাপতে হবে বা পছন্দের প্রার্থীর পাশের বোতামটি চাপতে হবে। এভাবে দুবার সংশোধনের সুযোগ পাবেন ভোটার। তবে ভোট গ্রহণের সময় কোনো ত্রুটি-বিচ্যুতি দেখা দিলে প্রতিটি কেন্দ্রে নির্বাচন কমিশনের পক্ষে সশস্ত্র বাহিনীর দুজন সদস্যের কারিগরি টিম সহযোগিতা দেবে। এ ছাড়া থাকবে মোবাইল টিমও।

ভোট গণনা : বিকাল ৪টায় ভোট গ্রহণ শেষ হলে সব কক্ষের কার্ডসহ কন্ট্রোল ইউনিটসমূহের সহকারী প্রিসাইডিং অফিসারদের সহযোগিতায় প্রিসাইডিং অফিসার ভোট গণনার জন্য নির্ধারিত একটি কক্ষে নিয়ে আসবেন এবং একটি মেশিন থেকে কেন্দ্রভিত্তিক ফলাফল মুদ্রণ করবেন। এ বিষয়ে জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম বলেছেন, ‘একজন ভোটারের ভোট দিতে ৪০ সেকেন্ড থেকে সর্বোচ্চ ১ মিনিট লাগার কথা।’

বার্তা বাজার / ডব্লিও.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর