২৩, অক্টোবর, ২০১৮, মঙ্গলবার | | ১২ সফর ১৪৪০

কোটার প্রজ্ঞাপন দাবিতে আবারও ধর্মঘটে ছাত্ররা

আপডেট: মে ১৫, ২০১৮

কোটার প্রজ্ঞাপন দাবিতে আবারও ধর্মঘটে ছাত্ররা

সরকারি চাকরিতে কোটা প্রথা প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী বিলুপ্তির প্রজ্ঞাপন চেয়ে দেশের সকল কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘট পালন করছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৫ মে) সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়েও ক্লাস বর্জন করে এ ধর্মঘট পালন করছে শিক্ষার্থীরা। তবে কয়েকটি বিভাগে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে।

এর আগে গত রোববার বিক্ষোভ শেষে অনির্দিষ্টকালের ছাত্র ধর্মঘটের ডাক দেয় কোটা সংস্কারের দাবিতে গঠিত শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। প্রজ্ঞাপন জারির দাবিতে বেশ কয়েক দফায় আল্টিমেটাম শেষে গত রোববার এ কর্মসূচি ঘোষণা করা হয়।

গতকালও (সোমবার) ক্লাস-পরীক্ষা বর্জনের পাশাপাশি বিক্ষোভ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। ৬ ঘণ্টা অবরোধ করা হয় শাহবাগ মোড়। অবরোধ শেষে সন্ধ্যা ৭টায় বিক্ষোভ কর্মসূচি স্থগিত করে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেয় আন্দোলনকারীদের যুগ্ম আহ্বায়ক নুরুলহক নুর।

আন্দোলনকারীদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, আমরা কোটা সংস্কার চেয়েছি। সরকার চাইলে সেটি একেবারেও বাতিল করতে পারে। আবার সংস্কারও করতে পারে। তবে আমাদের ৫ দফার ভিত্তিতে সংস্কার করতে হবে।