শুধু মাস্ক ব্যবহারই করোনা ভাইরাস ঠেকাতে যথেষ্ট নয়

করোনা ভাইরাস ঠেকাতে এশিয়ার পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে হিড়িক পড়েছে ফেস মাস্ক কেনার। কোনো কোনো দেশে দেখা দিয়েছে মাস্ক সঙ্কট। তবে শুধু ফেস মাস্ক ব্যবহারই ভাইরাস ঠেকাতে যথেষ্ট নয়, বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বায়ুর পাশাপাশি হাঁচি কাশি ও মানুষের সরাসরি স্পর্শেও এ ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ে। মাস্কের সঠিক ব্যবহারের পাশাপাশি ভাইরাস ঠেকাতে বারবার হাত ধোয়াসহ বেশ কিছু পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

প্রাণঘাতী নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই বিশ্বব্যাপী চাহিদা বেড়েছে ফেস মাস্কের। সরবরাহে হিমশিম খাওয়ায় বাড়তি কর্মী নিয়োগ করতে বাধ্য হচ্ছে থাইল্যান্ডের মাস্ক উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো।

তবে ফেস মাস্ক করোনা ভাইরাস প্রতিরোধে কতটা কার্যকরী তা নিয়ে প্রশ্ন তুলেছেন কেউ কেউ। আবার কোন ধরনের মাস্ক কীভাবে ব্যবহার করতে হবে তা নিয়েও সন্দিহান অনেকে।

একজন বলেন, আমি টেলিভিশনে দেখেছি সার্জিক্যাল মাস্ক ব্যবহারের বিষয়টি। অসুস্থ থাকলে রঙিন অংশটি ভেতরের দিকে ও সুস্থ থাকলে সাদা অংশটি বাইরের দিকে রেখে মাস্ক ব্যবহার করতে বলেছেন। তবে আমি এখনো দ্বিধাগ্রস্ত।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসের মধ্যে গেলেই এ রোগের জীবাণুর সংক্রমণ ঘটবে ব্যাপারটা তেমন নয়, বরং মানুষের হাঁচি-কাশি, হ্যান্ডশেক, কিংবা স্পর্শ থেকে এটি দ্রুত ছড়িয়ে পড়ে। বিশেষ করে ভাইরাস আক্রান্ত ব্যক্তির স্পর্শের পরপরই নিজের চোখ, নাক ও মুখে স্পর্শ করলে এই ভাইরাস সহজেই স্থানান্তরিত হওয়ার সুযোগ থাকে।

অক্সফোর্ড ইউনিভার্সিটি ট্রপিক্যাল মেডিকেল গবেষক ট্রুডি লাং বলেন, করোনা ভাইরাস ঠিক কীভাবে ছড়াচ্ছে তা আমরা এখনো বোঝার চেষ্টা করছি। তবে মানুষ থেকে মানুষে যে ছড়াচ্ছে এটা পরিষ্কার। এটি পুরোপুরি বায়ুবাহিত কিনা তা নিয়েও প্রশ্ন রয়েছে। মাস্ক ব্যবহার বিচক্ষণ সিদ্ধান্ত। তবে কোনটি ভাল মাস্ক কিংবা কোনটি ভাল নয় তা নিয়ে মন্তব্য করা সম্ভব নয়। মাস্ক ব্যবহার করলেও তা সঠিকভাবে ব্যবহারের পরামর্শ দিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

সংক্রমণ নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ ড. রেমন্ড লেই বলেন, অনেকে একটি সার্জিক্যাল মাস্ক কয়েকদিন ধরে ব্যবহার করেন, যা মোটেই ঠিক নয়। এখনো অনেকের মধ্যে মাস্ক ব্যবহারের সঠিক ধারণা নেই।

চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিকার সেন্টারের প্রধান ফেং জিজিয়ান বলেন, গণপরিবহন কিংবা জনাকীর্ণ স্থানে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। মূলত মানুষের স্পর্শেই এটি বেশি ছড়িয়ে থাকে। তাই গাড়ি চালানোর সময় কিংবা জনশূন্য এলাকায় মাস্ক ব্যবহার না করলেও সমস্যা নেই।

মাস্ক ব্যবহারের পাশাপাশি করোনা ভাইরাস ঠেকাতে বারবার সাবান দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। প্রাণঘাতী করোনা ভাইরাস এখন পর্যন্ত চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১৩ জনে। এছাড়া এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯০০০ ছাড়িয়ে গেছে।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর