চীন ভ্রমণ করায় বাংলাদেশিকে ভারতে ঢুকতে বাধা

চীনের করোনোভাইরাস আতঙ্ক ঘিরে ধরেছে বিভিন্ন দেশে। দেশি-বিদেশি নাগরিকদের এক দেশ থেকে আরেক দেশ ভ্রমণে নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা। তারই খড়্গ পড়েছে শওকত আহমেদ নামের এক বাংলাদেশির ভাগ্যে।

দুই মাস আগে চীন ভ্রমণ করায় ভিসা থাকা সত্ত্বেও তাকে ঢুকতে দেওয়া হয়নি ভারতে। আজ সোমবার সকাল ৯টার দিকে ভারতে প্রবেশের সময় শওকতকে ফিরিয়ে দিয়েছে ত্রিপুরা রাজ্যের আগরতলা ইমিগ্রেশন। যদিও প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষায় করোনাভাইরাসের কোনো লক্ষণ পাওয়া যায়নি তার শরীরে।

শওকত আহমেদ ফেনী সদর উপজেলার সাহিবপুর গ্রামের সৈয়দ আহমেদের ছেলে। চট্টগ্রামে মোটর যন্ত্রাংশের ব্যবসা করেন তিনি। ব্যবসায়িক কাজে গত নভেম্বর মাসের শেষ দিকে তিনি চীন ভ্রমণ করেছিলেন।

এ বিষয়ে শওকত আহমেদ জানান, এক সপ্তাহ ভ্রমণ শেষে গত নভেম্বরের শেষ দিকে চীন থেকে দেশে ফেরেন তিনি। কেনাকাটা ও বেড়ানোর জন্য আজ সকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারতে প্রবেশ করেন।

তবে আগরতলা ইমিগ্রেশন কর্মকর্তারা তার পারপোর্টে চীনের ভিসা দেখে আটকে দেন। পরে তাকে দেশের অভ্যন্তরে ফেরত পাঠান তারা।
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর ইমিগ্রেশনের কর্মকর্তা আবদুল হামিদ জানান, সোমবার শওকত আহমেদকে যাবতীয় পরীক্ষণ শেষে ভারত ভ্রমণের অনুমতি দেওয়া হয়।

তার শরীরে করোনোভাইরাসের কোনো লক্ষণই ছিল না। কিন্তু কোনো পরীক্ষা বা প্রমাণ ছাড়াই আগরতলা ইমিগ্রেশন তাকে ফেরত পাঠিয়েছে। বিষয়টি বাংলাদেশ ইমিগ্রেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী সারা দেশের ন্যায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরেও করোনাভাইরাসবাহী শনাক্তে পরীক্ষা কার্যক্রম শুরু করেছে সিভিল সার্জন কার্যালয়।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর