কুড়িগ্রামে অস্বাস্থ্যকর পরিবেশে গুড় তৈরি, কারখানা গুড়িয়ে দিল প্রশাসন

শ্যালো ইঞ্জিন চালিত মেশিন দিয়ে আখ মাড়াই করা হচ্ছিল। সেই আখের রস পোড়া মবিল ও আবর্জনা মিশ্রিত অবস্থায় একটি গর্তে গিয়ে জমা হচ্ছে। পাশেই একটি পাত্রে আখের সেই রস জ্বাল দিয়ে গুড় তৈরি করছিলেন ব্যবসায়ী গিয়াস উদ্দিন।

কি যে নোংরা অবস্থা তা না দেখলে বিশ্বাস করা মুশকিল!’ – কুড়িগ্রামের ফুলবাড়ীতে ধরলা নদীর চরে অস্বাস্থ্যকর পরিবেশে আখ মাড়াই ও গুড় তৈরির কারখানার এমন চিত্র বর্ণনা করেন জেলা প্রশাসনের এক্সিকিউটিভ মেজিস্ট্রেট ও ভ্রাম্যমান আদালতের বিচারক তানজিলা তাসনিম।

গুড় তৈরির এমন চিত্র দেখে ওই কারখানা গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমান আদালত। একই সাথে ওই কারখানার মালিককে ১৮ হাজার টাকা জরিমানা করে আদালত। সোমবার (২৭ জানুয়ারি) দুপুরে উপজেলার যত্রিন্দ্র নারায়ন এলাকায় শেখ হাসিনা ধরলা সেতুর দক্ষিণে ধরলার চরে গিয়াস উদ্দিন নামে এক ব্যবসায়ীর উন্মুক্ত গুড় তৈরির কারখানায় এ অভিযান পরিচালনা করে ভ্রাম্যমান আদালত।

ভ্রাম্যমান আদালতের বিচারক ও এক্সিকিউটিভ মেজিস্ট্রেট তানজিলা তাসনিম এ তথ্য জানিয়েছেন। ভ্রাম্যমান আদালতের বিচারক তানজিলা তাসনিম বলেন, ‘বালুচরে এ ধরণের আখ মাড়াই ও গুড় তৈরির কারখানা দেখে আমরা হতবাক হয়েছি।

কোনও ধরণের অনুমোদন ছাড়াই অস্বাস্থ্যকর পরিবেশে ওই কারখানায় গুড় তৈরি হচ্ছিল যা মানব স্বাস্থ্যের জন্য মারত্মক হুমকি স্বরূপ। আমরা কারখানাটি গুড়িয়ে দিয়েছি। একই সাথে অভিযুক্ত ব্যবসায়ীকে ১৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

মানব স্বাস্থ্যেও জন্য হুমকি, এমন খাদ্য তৈরির কারখানায় এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানান এই নির্বাহী মেজিস্ট্রেট।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর