যার হাতের ছোয়ায় গরীব থেকে শুরু করে দলীয় নেতাকর্মী উজ্জীবিত হয়

টাঙ্গাইল জেলার ঘাটাইল উপজেলার বাংলা শতাব্দীর তরুণ রাজনীতির সংস্কারকের আগামীর রাজনৈতিক উত্তরসূরি তা নিয়ে জনমনে নানা কৌতুহল থাকলেও ঘাটাইল উপজেলার সঠিক রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন ভিন্ন মতপার্থক্য কথা। তারা বলছেন, রাজনৈতিক ভাবে গুরুত্বপুর্ন এই উপজেলার বর্তমান সাংসদ আতাউর রহমান খান রাজনৈতিকভাবে উত্তরসুরী তারই স্নেহাস্পদ ছেলে গরীবের বন্ধু তরুণ প্রজন্মের গতিশীল রাজনৈতিক ব্যাক্তিত্ব সাবেক সাংসদ আমানুর রহমান খান রানা। আর তাকে রাজনৈতিক ভাবে প্রতিষ্ঠা পেতে সহায়তা করেছেন স্বয়ং তৃণমুলের নেতাকর্মী থেকে শুরু করে আপামর জনগন।

অর্থনৈতিক ভাবে সুবিধা না নিয়ে তিনি টাঙ্গাইল জেলার ঘাটাইল উপজেলায় রাজনৈতিক ও সাংগঠনিক ভীত গড়েছেন আমানুর রহমান খান রানা।তার দীর্ঘদিনের মেধাকে কাজে লাগিয়ে দলের প্রতি তার পরিশ্রম আত্মত্যাগ মেধা দক্ষতা ব্যয় করে তিনি টাঙ্গাইল জেলা ঘাটাইল উপজেলার প্রতিটি ইউনিয়নের এবং ওয়ার্ডে তার আ’লীগের তৃনমুলের ত্যাগী বি ত নেতাকর্মীদের দিয়েই তিনি দলের সিনিয়র নেতাদের মতামত নিয়ে কাজ করে যচ্ছেন। এছাড়া এ তার কমিটমেন্ট ও কর্মীদের প্রতি উদারতা ভালোবাসা আর তাদের জন্য কাজ করার প্রবল আগ্রহ রয়েছে যাহা টাঙ্গাইল জেলার ঘাটাইল উপজেলার নেতা কর্মীদের আকৃষ্ট করে। তাইতো ঘাটাইল উপজেলা আওয়ামীলীগের তৃণমূল এখন আমানুর রহমান খান প্রেমে মুগ্ধ সকলের কাছে ও মেহনতি মানুষের প্রিয়মুখ। ঘাটাইল উপজেলার সকলের কাছে কর্মীবন্ধু হিসেবে পরিচিতি একজন। এই মুগ্ধতার মোহ কাটিয়ে যেখানে অন্যকেউ আসতে অনেক সময়ের ব্যাপার হয়ে দাড়াবে বলে অভিমত উপজেলা আওয়ামী’লীগ নেতা কর্মীদের। আর শুধুই কি সময়ের প্রয়োজন হবে তা কিন্তু নয়,ব্যাপক পরিশ্রম করতে হবে আমানুর রহমান খানের স্থানে আসতে।

আওয়ামীলীগের ক্ষমতার গত ১১ বছরে ঘাটাইল উপজেলায় কতৃত্ব সৃষ্টির লক্ষে অনেক হেভিওয়েট নেতাকর্মী পরিক্ষা নিরিক্ষা চালিয়েছেন। তাকে একটি হত্যা মামলায় সন্দেহ ভাজন আসামী বানিয়েও তাকে ৪বছর বিনা বিচারে জেল খানায় রেখেও জন প্রিয়তাকে একটু চির ধরাতে পারেনি।

এবং দলের সকল নেতাকর্মীদের কাছে গ্রহনযোগ্যতা পেতে আমানুর রহমান খানের রাজনীতির মাঠে ততটাবেগ পেতে হয়নি এই জননেতার। রানা সাবেক সাংসদ হিসেবে নয় তার ব্যাবহার ও কমিটমেন্ট এবং সাংগঠনিক কার্যক্রমের সফলতা অর্জনের মাধ্যমেই অল্পদিনেই জয় করতে পেরেছে ঘাটাইল উপজেলার সিনিয়র জুনিয়রসহ তৃনমুলের আওয়ামীলীগ নেতা কর্মীদের পূর্নআস্থা।

তাছারা তৃনমূলের কর্মীরাতো দীর্ঘ দিনের নের্তৃত্ব শূন্যতা এবং কাটিয়ে তরুণ এই ক্যারিশম্যাটিক নেতাকে পেয়ে তার প্রেমেই মজেছেন গ্রাম’ও শহর পর্যায় আওয়ামিলীগের সকল নবীণ প্রবীণ ও তরুনেরা ।তাইতো গরীব ও ছিন্নমুল মানুষ কে সাবেক সাংসদ আমানুর রহমান খান রানা শীত ও শৈত প্রবাহকে উপ্ক্ষো করে গভীর রাতে মানুষের ধারে ধারে গিয়ে শীতের কম্বল বিতরণ করছেন।

এ বিষয়ে তিন বারের ঘাটাইল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আওয়ামীলীগের বর্ষীয়ান রাজনৈতিক ব্যাক্তিত্ব নজরুল ইসলাম খান সামু বলেন আমানুর রহমান খান এখনও আমাদের ঘাটাইল জন্য জনপ্রিয় ব্যাক্তিত্ব তার পিছনে অনেক নেতা কর্মী আছে তার হাতে ঘাটাইল আওয়ামীলীগকে ছেড়ে দিলে নেতার্মীরা নিরাপদে থাকবে।

উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আরিফ হোসেন জানান,সাবেক সাংসদ আমানুর রহমান খান আমাদের জন্যে আশির্বাদ,নেতার আদর্শকে অনুসরন করেই পথচলা এবং তারই আদর্শরই প্রতিচ্ছবি । তাছাড়া আমাদের তরুণ প্রজন্মের কাছে আমানুর রহমান খান বেশ জনপ্রিয় এবং তাদের পছন্দের একজন মানুষ।

ঘাটাইল উপজেলার তরুণ প্রজন্মের কাছে আমানুর রহমান খান ঘাটাইল উপজেলায় অদ্বিতীয় এবং অতুলনীয় ব্যক্তিত্বের অধিকারী। কারন হচ্ছে তরুণদের তিনি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তাদের যা করনীয় সম্পর্কে পরামর্শ দিয়ে এবং বিনোদন ও সামাজিক বিভিন্ন কর্মকান্ডে তাদের উৎসাহ ও প্রেরনা দিয়ে সবসময় পাশে পেয়েছে বলেই রাজনৈতিক মাঠেও হিরো এবং তরুণ প্রজন্মের কাছেও আইকন হিসেবে পরিচিত একটি প্রিয়মুখ আমানুর রহমান খান রানা।

এ’ব্যাপারে উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল্লাহ আল মামুন জানান, সাবেক সাংসদ আমানুর রহমান খান রানা ভাই,দলের পরিক্ষিত আওয়ামীলীগ নেতা কর্মীদের সম্মান ফিরিয়ে দিয়েছেন।

আনেহলা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের সদস্য মোঃ নাসির উদ্দিন বলেন, আওয়ামীলীগের অসংখ্য নেতা কর্মীরা যখন রাজনীতি থেকে নানা দুঃখ কষ্ট পেয়ে অভিমানী হয়ে সিদ্ধান্ত হীনতায় ভুগেছিলেন,তখনি তিনি সকলকে তার ভালবাসা দিয়ে নিজ উদ্যোগে কমিটমেন্ট রক্ষা করে ত্যাগীদের যোগ্যতার মুল্যায়ন করেছেন। উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক কফিলুর রহমান ভুটান বলেন রানা ভাই সংগঠনের প্রতি সবাইকে ফের মনোযোগী করে দলে নেতাকর্মীদের সক্রিয় করেছেন। তিনি আমাদের ঘাটাইল উপজেলায় তৃনমুলের নেতা কর্মীদের জন্য আশির্বাদ স্বরুপ এবং সব মানুষের শ্রেষ্ঠ এক আবিস্কার।

আমানুর রহমান খান এর গ্রহনযোগ্যতার ব্যাপারে উপজেলা তাতী লীগের আহবায়ক মোঃ খোরশেদ আলম বলেন,তিনি সামর্থ্যরে প্রমান দিয়েই ঘাটাইল উপজেলা আ’লীগের কর্মী সমর্থকদের ভালোবাসার মানুষে পরিনত হয়েছেন।

উপজেলা যুবলীগের সদস্য এস এম বাবলু বলেন নেতৃত্বগুণের সুফল এবারের নির্বাচনে তার পিতা আতাউর রহমান খান পেলেও তা আগামি পাঁচ বছর পরেও তার ফল একক ভাবে পাবেন সাবেক সাংসদ আমানুর রহমান খান রাণা। এ কথার সাথে একমত পোষন করেছেন তৃনমূলসহ আওয়ামীলীগের নেতাকর্মীসহ এই উপজেলার রাজনৈতিক বিশ্লেষকদের।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর