নীলফামারীতে ছলেমানের মানবেতর জীবন যাপন

নীলফামারীর ডোমারে (২৬ জানুয়ারী) বোড়াগাড়ী ইউনিয়নের ডোমার চিলাহাটি সড়ক সংলগ্ন বাগডোকরা মিস্ত্রিপাড়া ভালের কুড়া নামক ব্রীজের পার্শ্বে ভাঙ্গাচুড়া ঘড়টিতে অসহায় ছলেমানের মানবেতর জীবন যাপন করতে দেখা গেছে।

অসহায় ছলেমান করুণ কন্ঠে চোখের পানি মুছতে মুছতে বলেন আমি বোধয় এ দেশের মানুষ না। সে এলাকার মৃত সমাজ উদ্দিনের ছেলে ছলেমান (৭০) নিঃসন্তানের বোঝা নিয়ে স্ত্রী অরুনা বেগমকে সঙ্গী করে কাটছিল তার জীবন। সেই স্ত্রীও গত ৩বছর পূর্বে তাকে ছেড়ে চলে যায় না ফেরার দেশে।

১শতক জমির উপড়ে ছোট একটা এক চালা টিন দিয়ে প্লাষ্টিকের বেড়া লাগিয়ে দীর্ঘ ১৫ বছর যাবত সেখানে কাটছে তার জীবন। প্লাষ্টিকের বেড়া নষ্ট হয়ে খোলা অবস্থায় প্রচন্ড শীতে অতি কষ্টে মানবেতর জীবন যাপন করছে। সুস্থ থাকাকালীন গ্রামে গ্রামে ফেরী করে জীবন চলতো তার।

বর্তমানে স্বাসকষ্ট রোগে আক্রান্ত হয়ে জীবনের সাথে যুদ্ধ করার ক্ষমতা হারিয়ে ফেলেছে। প্রতিবেশীরা মাঝে মধ্যে একটু খাবার দিলে খেয়ে থাকে, বেশীর ভাগ সময় অনাহারে থাকতে হয় তাকে।

৭০ বছর বয়সেও অদ্যবদি ইউপি চেয়ারম্যান ও সদস্যদের কাছ থেকে কোন প্রকার সহযোগিতা না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করে বলেন, মানুষের আর কতো বয়স ও অসহায় হলে বয়স্কভাতাসহ সরকারী সুযোগ সুবিধা পাওয়া যাবে? এ বিষয়ে বোড়াগাড়ী ইউপি’র ৭নং ওয়ার্ডের সদস্য হাচানুর রহমানের সাথে কথা বললে তিনি জানান, সে আমার ইউনিয়নের লোক নয়।

জোড়াবাড়ীতে তার ভোট আছে কিন্তু বর্তমানে আমার এলাকায় আছে। সমাজের হৃদয়বান ব্যক্তিদের সহযোগিতা কামনা করেন অসহায় ছলেমান।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর