চট্টগ্রামে নিয়ম না মেনে খোলা গাড়িতেই বহন করা হচ্ছে এসএসসি পরীক্ষার সামগ্রী

চট্টগ্রামে খোলা গাড়ি (পিকআপ) করেই বহন করা হচ্ছে এসএসসি পরীক্ষার প্রয়োজনীয় ও মূল্যবান সামগ্রী।

রোববার (২৬ জানুয়ারি) নগরীর দামপাড়া ওয়াসা ভবনের সামনে দিয়ে দ্রুত গতিতে টয়োটা কোম্পানির একটি খোলা পিকআপ ভ্যানে (ভোলা-ন, ১১-০৩০৫) এসএসসি পরীক্ষার সামগ্রী নিয়ে নির্ধারিত কেন্দ্রে ছুটে যেতে দেখা যায়।

আসন্ন এসএসসি পরীক্ষার সামগ্রী অসচেতনতা মূলকভাবে পরীক্ষা কেন্দ্রে পৌছাচ্ছে অরক্ষিত পিকআপে। বোর্ডের নির্দেশ অনুযায়ী বাসে করে সচেতনতামূলকভাবে কেন্দ্রে পৌঁছানোর কথা থাকলেও তা মানছেন না কেন্দ্রের সচিবরা। পরীক্ষা সামগ্রীর বহনের দায়সারা ভাড়া পরিশোধের কারণে কেন্দ্র সচিবরা তাদের ইচ্ছেমত এই পরীক্ষা সামগ্রীগুলো খোলা গাড়ি (পিকআপ ভ্যান) করে নিজ নিজ কেন্দ্রে নিয়ে যাচ্ছেন। পরীক্ষা সামগ্রী বহনে এমন দায়সারা কর্মকান্ড নিয়ে উঠেছে নানান প্রশ্ন ও অভিযোগ।

এ ব্যাপারে চট্টগ্রামের বিভিন্ন স্কুলের অভিভাবকের মন্তব্য জানতে চাইলে তাঁরা বলেন, বোর্ড কর্তৃক অনুষ্ঠিত যে কোন পরীক্ষা একজন শিক্ষার্থীর জন্য অতি গুরুত্বপূর্ণ। আর এসএসসি পরীক্ষা একজন শিক্ষার্থীর জীবনের বহু কাঙ্খিত সাধনার ফসল।

এই এসএসসি পরীক্ষা ও পরীক্ষা সংশ্লিষ্ট সকল ব্যাপারে বোর্ড কর্তৃপক্ষের বিশেষ তদারকি ও নজরদারি একান্ত আবশ্যক। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, সরকার ও শিক্ষা বোর্ড দেশের শিক্ষা ব্যবস্থা ও শিক্ষার্থীদের ব্যাপারে আন্তরিক হলেও কেন্দ্র সচিবগণ বড় অলস ও দায়িত্বহীন ভূমিকা পালন করে। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রী সহ সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাদের বিশেষ হস্তক্ষেপ একান্ত আবশ্যক।

একই বিষয়ে দুঃখ প্রকাশ করে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নয়ন চন্দ্র নাথ বলেন, মাত্র কদনি আগেও এসএসসি পরীক্ষার যাবতীয় দায় দায়িত্ব সততা ও সচেতনার সাথে পালনের ব্যাপারে কেন্দ্র সচিবদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে সকলকে সততা ও দায়িত্বের সাথে নিজ নিজ কাজ করার বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।

কিন্তু দুঃখের বিষয় হলো, বোর্ড থেকে সুনির্দিষ্ট নিয়ম নির্দেশনা দেওয়ার পরও কিছু কেন্দ্র সচিব নিয়ম পালন করছেননা, পরীক্ষার সামগ্রী সতর্কতার সহিত বাসে করে নিয়ে যাওয়ার নির্দেশ মানছেননা। শীঘ্রই এসব সচিবদের বিরুদ্ধে নির্দিষ্ট তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর