সময় বাড়ছে বাণিজ্য মেলার

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) সময় দুই থেকে তিন দিন বাড়তে পারে। সময় বাড়ানোর জন্য ব্যবসায়ীদের করা আবেদনে পর এমনই ভাবছে বাণিজ্য মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট একটি সূত্র বলছে, বাণিজ্য মেলার আয়োজক সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) কাছে ব্যবসায়ীরা ৭ দিন মেলার সময় বাড়াতে অনুরোধ করে। এরপর সময় বাড়ানোর প্রস্তাব রেখে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে ইপিবি।

এ বিষয়ে বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন বলেন, সময় বাড়ানোর জন্য ইপিবি চিঠি পাঠিয়েছে। এ ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি। বাণিজ্যমন্ত্রী এখন ঢাকার বাইরে। তিনি ফিরলে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

‘‘তবে দুই বা তিন দিনের বেশি হয়তো বাড়ানো হবে না বলেই মনে হয়। সবই বাণিজ্যমন্ত্রীর সিদ্ধান্তের উপরই নির্ভর করবে।’’ প্রতিবছরের মতো এবারও ১ জানুয়ারি শুরু হয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত বাণিজ্য মেলা চলার কথা ছিল।

কিন্তু গত ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মেলা বন্ধ রাখা হয়। এছাড়া মেলার শেষদিন ৩১ জানুয়ারি বাণিজ্য মেলা বন্ধ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কারণ ১ ফেরুয়ারি ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। সেজন্য নির্বাচন কমিশন ইতোমধ্যেই ভোটের আগের দিন অর্থাৎ ৩১ জানুয়ারি নির্বাচনী এলাকায় মোটর সাইকেল ও ব্যক্তিগত গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। সেক্ষেত্রে ওই দিন মেলা চালু থাকার সম্ভাবনা কম।

ইপিবি সূত্র জানায়, ৩১ তারিখ যদি মেলা বন্ধ রাখা হয় তাহলে এবার বাণিজ্য মেলার মেয়াদকাল হবে ২৯ দিন। অর্থাৎ নির্ধারিত হিসাবের চেয়ে ২ দিন কম হয়। এই ২ দিনের ক্ষতি পুষিয়ে নিতেই ব্যবসায়ীরা অন্তত এক সপ্তাহ সময় বাড়ানোর আবেদন করেছেন।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর