চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং বিরোধী শোভাযাত্রা

নবীন শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা ও মূল্যায়নের লক্ষ্যে চট্টগ্রাম র‍্যাগিং বিরোধী র‍্যালী করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃপক্ষ।

বুধবার (২২ জানুয়ারি) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে র‍্যালীটি শুরু হয় এবং ক্যাম্পাস প্রদক্ষিন করে চবি’র কেন্দ্রীয় খেলার মাঠে এসে সমাপ্ত হয়।

র‍্যালীতে নেতৃত্বদানকারী চবি’র উপাচার্য ড. শিরীণ আখতার বলেন, “বিশ্ববিদ্যালয় হলো একটি দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ। এখানে শিক্ষার্থীরা লেখা পড়ার পাশাপাশি মানবিক গুণে গুণান্বিত হবে এটাই হলো বিশ্বিবদ্যালয়ের মূল লক্ষ্য। কিন্তু নবীন শিক্ষার্থিরা প্রবীণ শিক্ষার্থীদের দ্বারা বিশ্ববিদ্যালয়ে পদার্পনের শুরুতেই র‍্যাগিং নামক আতঙ্কের শিকার হয় ও তাদের সৌহার্দ্যপূর্ণ মানিসক বিকাশে ব্যাঘাত ঘটে।

তাই বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নির্দেশনার আলোকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে র‍্যাগিং ও ড্রাগমুক্ত ক্যাম্পাস এবং চলমান শিক্ষাবান্ধব পরিবেশ বজায় রাখতে এ শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। এজন্য র‍্যালীর মূল প্রতিপাদ্য হলো, ‘নবীন তোমায় স্বাগত জানায় চবি ক্যাম্পাসে।
প্রয়োজনে প্রবীণদের পাবে তোমার পাশে’। এই প্রতিপাদ্যের দ্বারা নবীনদের উৎসাহ যোগাতে র‍্যালীর শিরোণাম ছিল ‘র‍্যাগিংমুক্ত শিক্ষাবান্ধব চবি ক্যাম্পাসে নবীন তোমায় স্বাগতম’।”

তিনি আরো বলেন, জঙ্গি-সন্ত্রাস-মাদক ও দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ঘোষিত জিরো টলারেন্স নীতি অনুসরণ করে বর্তমান চবি প্রশাসন ক্যাম্পাসকে র‍্যাগিং ও ড্রাগমুক্ত ক্যাম্পাস হিসেবে গড়ে তুলতে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃপক্ষ বদ্ধপরিকর। প্রবীণরা নবীনদের সৌহার্দ্য ও সম্প্রীতির সহিত বরণ করার মাধ্যমে সুস্থ সুন্দর পরিবেশে জ্ঞান চর্চা করে দেশ ও জাতির নাম উজ্জ্বল করবে এটাই আমাদের কাম্য।

বার্তা বাজার / ডব্লিও.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর