২৩, অক্টোবর, ২০১৮, মঙ্গলবার | | ১২ সফর ১৪৪০

নখ শক্ত করবে যেসব খাবার

আপডেট: মে ১৫, ২০১৮

নখ শক্ত করবে যেসব খাবার

অনেকেই নখের গুরুত্ব দেন না, এমনকি এর যত্ন নিয়ে ভাবেন না। টাইপ করা থেকে শুরু করে বোতল খোলা পর্যন্ত নানা কাজেই নখ লাগান অনেকেই। কিন্তু অনেকের নখ এতটাই নরম থাকে যে অল্প একটু চাপেই ভেঙে যায়। নখ নরম হওয়া অসুস্থতার লক্ষণ বলেই মনে করেন বিশেষজ্ঞরা। অনেকেই নখের স্বাস্থ্য নিয়ে চিন্তা করেন না। কিন্তু কিছু খাবার আছে, যা নিয়মিত খেলে নখ বাড়ে এবং শক্তিশালী হয়। জেনে নিন এ ধরনের কয়েকটি খাবার সম্পর্কে:

ফল
কলা ও স্ট্রবেরির মতো ফল নখের জন্য খুব উপকারী। নখের স্বাস্থ্য ভালো রাখতে ভিটামিন সি সমৃদ্ধ ফল খেতে হবে। স্ট্রবেরি, ব্লুবেরির মতো ফলে যে ভিটামিন সি থাকে, তা কোলাজেন উৎপন্ন করে। এতে নখ প্রাকৃতিকভাবে শক্তিশালী হয়ে ওঠে।

সবুজ সবজি
পালং, ব্রোকলি ও বাঁধাকপি খেতে হবে প্রচুর। এতে থাকে আয়রন, ফোলেট ও ক্যালসিয়াম, যা নখের বৃদ্ধি বাড়ায় এবং নখ শক্ত করে।

দুধ
স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, দুধে থাকা ক্যালসিয়াম আর ভিটামিন ডি নখের বৃদ্ধির জন্য খুবই উপকারী। নখ শক্ত করতে এর গুরুত্বপূর্ণ ভূমিকা আছে।

ডিম
যাঁরা নিয়মিত ডিম খান, তাঁদের নখের সমস্যা কম হয়। ডিমে থাকা বায়োটিন নখের বৃদ্ধির জন্য কার্যকর উপাদান। এটি নখের পুরুত্ব বাড়ায় এবং নখ ভাঙা কমায়।

শিম
যাঁরা শাকসবজি পছন্দ করেন তাঁদের জন্য শিম ও ডাল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতে বায়োটিন আছে, যা নখের স্বাস্থ্যের পাওয়ার হাউস বলা চলে।

মিষ্টি আলু ও টমেটো
মিষ্টি আলুতে আছে ভিটামিন এ আর টমেটোতে আছে ভিটামিন সি। তাই আলু ও টমেটো খেলে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যাবে, যা নখের সুরক্ষায় অতি প্রয়োজনীয়।

বাদাম
নখ ভেঙে যাওয়ার আরেকটি কারণ হতে পারে শরীরে অপর্যাপ্ত ম্যাগনেশিয়াম। পুষ্টিবিদেরা তাই নিয়মিত বাদাম খাওয়ার পরামর্শ দেন। এতে প্রোটিন, কপার ও ম্যাগনেশিয়াম থাকে, যা নখ ও হাড় মজবুত করে। তথ্যসূত্র: এনডিটিভি অনলাইন।