বসল পদ্মা সেতুর ২১তম স্প্যান, দৃশ্যমান ৩ হাজার ১৫০ মিটার

দুই সপ্তাহ বিরতি দিয়ে পদ্মা সেতুতে আবারও যোগ হলো নতুন স্প্যান। জাজিরা প্রান্তে ৩২ ও ৩৩ নম্বর পিলারের ওপর বসানো ২১তম এ স্প্যানের মধ্য দিয়ে দৃশ্যমান হলো ৩ হাজার ১৫০ মিটার সেতু। নতুন কোনো সমস্যা তৈরি না হলে নির্ধারিত সময়ের আগেই সেতুর কাজ শেষ করা সম্ভব বলে মনে করছেন প্রকল্প পরিচালক।

ঘন কুয়াশা। ২ হাত দূরের ছবিও দেখা যায় না। পৌষের এমন সকালে আবছা ছায়ার মতো বড় একটা কাঠামো এগিয়ে চলে পদ্মার বুকে। মাওয়ার ইয়ার্ড থেকে প্রায় সাড়ে ৪ কিলোমিটার দূরত্ব পার হয়ে গন্তব্য জাজিরা পাড়ের ৩২ ও ৩৩ নম্বর পিলার।

মাওয়া ও মাঝনদীর স্প্যানগুলো ইয়ার্ড থেকে কাছে হওয়ায় একদিনের মধ্যে বসানো গেলেও জাজিরা প্রান্তের আগের স্প্যানগুলো বসাতে সময় লেগেছে দুই দিন করে। তার সঙ্গে এবার কুয়াশার দাপট। তাই এ স্প্যানটির ক্ষেত্রেও বাড়তি একদিন সময় হাতে রাখা ছিলো। কিন্তু ২ ঘণ্টার ব্যবধানে নির্ধারিত পিলারের কাছে পৌঁছে যাওয়ায় শুরু হয় স্প্যান বসানোর কাজ।

৪ ঘন্টায় সম্ভব হয় স্প্যানটি পিলারের ওপর তোলা। কাজের গতিতে সন্তুষ্ট প্রকল্প কর্তৃপক্ষ বলছে, নতুন করে কোনো জটিলতা তৈরি না হলে দ্রুত এগুবে কাজ।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, আমাদের টার্গেট হলো এটা। এই টার্গেট নিয়ে কাজ করতে হবে। আমাদের টার্গেটের আগেই কাজ শেষ হতেও পারে, যদি কাজে এই স্প্যান বসাতে কোনো বাধা না আসে।

মোট স্প্যান বসবে ৪১টি। জাজিরা প্রান্তে আগে থেকে বসানো ৯টি স্প্যানের সাথেই নতুন স্প্যানটি যোগ হওয়ায় দৃশ্যমান এখন অর্ধেকের বেশি পদ্মা সেতু।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর