এবার নেদারল্যান্ডে বন্দুকধারীর হামলা

নেদারল্যান্ডের ইউৎরেখ শহরে একটি ট্রামে বন্দুকধারীর হামলার ঘটনা ঘটেছে। এই হামলায় বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। তবে কি কারণে এই হামলা তা এখনও জানা সম্ভব হয়নি।

এরআগে, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর ও লিনউড মসজিদ দুটিতে বন্দুকধারী ব্রেনটন টেরেন্ট (২৮) এলোপাতাড়ি গুলি চালিয়ে ৫০ জন মুসল্লিকে হত্যাকারী শ্বেতাঙ্গ জঙ্গি ব্রেনটন টেরেন্ট আদালতে নিজের পক্ষে কোনো আইনজীবী নিয়োগ দেবেন না।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, তিনি আদালতে নিজেই নিজের প্রতিনিধিত্ব করবেন। শুক্রবার (১৫ মার্চ) ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজের সময় বর্বর হামলা চালান ওই অস্ট্রেলিয়ান সন্ত্রাসী।

খুনি ব্রেনটন টেরেন্ট এর পক্ষে আদালতের নিয়োগ দেয়া আইনজীবী রিচার্ড পেটার্স সোমবার (১৭ মার্চ) বলেন, আদালতের প্রাথমিক শুনানিতে তিনি নিজেই নিজের প্রতিনিধিত্ব করবেন বলে জানিয়েছেন।

২৮ বছর বয়সী হামলাকারী টেরেন্ট কোনো আইনজীবী চাচ্ছেন না বলেই ইঙ্গিত দিয়েছেন তিনি।

ব্রেনটন টেরেন্ট বিচারের জন্য উপযুক্ত নয় বলে যে নির্দেশনা দেয়া হয়েছিল, তা উড়িয়ে দিয়ে তিনি বলেন, এ মামলায় আদালতে তিনি নিজেই নিজের প্রতিনিধিত্ব করতে চান। আর এটি যৌক্তিক বলও তিনি মন্তব্য করেন।

আইনজীবী রিচার্ড পেটার্স বলেন, মানসিক প্রতিবন্ধীত্বে ভুগছেন না এমন যে কেউ নিজেকে প্রতিনিধিত্ব করলে সেটি যৌক্তিক। হামলাকারী সম্ভবত বুঝতে পেরেছেন, কী ঘটতে যাচ্ছে।

এদিকে, নিউজিল্যান্ডে ভয়াবহ হামলায় অভিযুক্ত ব্রেনটন টেরেন্টের চাচাতো বোন ডন্না কক্স জানিয়েছেন, তার আত্মীয়ের প্রাপ্য হলো মৃত্যুদণ্ড।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে বসবাসকারী ২৮ বছর বয়সী এই নারী বলেন, টেরেন্ট ক্রাইস্টচার্চে হামলা চালিয়ে ৫০ জনকে মেরেছে, এটা জানার পর থেকে মনে হচ্ছে তার আত্মীয় হওয়াটা দুর্ভাগ্যের। কক্স বলেন, টেরেন্ট খুব ভালো পরিবারের সন্তান। বিশেষ করে তার বাবা-মাকে কমিউনিটির সবাই খুব সম্মান করতো। কিন্তু এই কাজের মাধ্যমে সে তাদের একেবারে নিচে নামিয়ে রেখে গেল।

কক্স আরও বলেন, সে যেভাবে বেড়ে উঠেছে তাতে এমন কাজ করার কথা নয়। অবশ্য আমি তাকে ডিফেন্ড করবো না। তবে জিজ্ঞেস করার সুযোগ থাকলে আমি তাকে জিজ্ঞেস করতাম কেন সে এমনটি করেছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর