শীতে ঠোঁটের যত্ন

শীতের রুক্ষ ও শুষ্কতা থেকে বাঁচতে আমাদের ত্বকের পাশাপাশি ঠোঁটের অতিরিক্ত যত্নের প্রয়োজন। এই সময় ঠোঁট ফাটা নিয়ে সবাই সমস্যায় পড়েন। মুখের মধ্যে সবচেয়ে নরম জায়গাই হলো ঠোঁট ৷ ঠোঁটে লোমকূপ না থাকায় আরও বেশি স্পর্শকাতর।

আবহাওয়ার সঙ্গে তাই তাল মেলাতে গিয়ে মাঝে মধ্যেই বিপাকে পড়ে ঠোঁট৷ আর সেই বিপাকের এক রূপই হলো ঠোঁট ফাটা, ঠোঁট শুকিয়ে যাওয়া, চামড়া ওঠা, রক্ত বের হওয়া৷

ঠোঁট বারবার শুকিয়ে আসলে জিভ দিয়ে না ভিজিয়ে বরং ভেসলিন জাতীয় কিছু একটা মাখুন৷

দাঁত বা নখ দিয়ে ঠোঁটের চামড়া ছিঁড়বেন না৷ রাতে শোয়ার আগে মোটা করে ক্রিম লাগিয়ে রাখুন৷ সকালে উঠে হালকা হাতে ঘঁষে নিন ঠোঁট ৷ দেখবেন শুকনো চামড়া দূর হবে৷

গ্লিসারিনের সঙ্গে লেবুর রস মিশিয়ে রোজ ঠোঁটে মাখুন৷ ঠোঁট অনেক বেশি নরম ও সুন্দর হবে৷

এই শীতে নিম্নোক্ত পদ্ধতিগুলো প্রয়োগ করুন এবং আপনার ঠোঁটকে শুষ্কতার হাত থেকে রক্ষা করুন।

অ্যালোভেরা

এটি একটি সহজলভ্য গাছ, নিজের বাড়ির বাগানে আপনি এই গাছ লাগিয়ে রাখতে পারেন। অ্যালোভেরার রস ঠোঁটে লাগিয়ে রাখলে শুষ্ক ঠোঁটের হাত থেকে মুক্তি পাবেন।

ঘি

এক ফোঁটা ঘি ঠোঁটে লাগিয়ে রাখুন। এটি ঠোঁটের শুষ্কতা কমিয়ে ঠোঁট নরম রাখতে সাহায্য করবে।

মধু

মধু ও গ্লিসারিনের পেস্ট বানিয়ে ঠোঁটে লাগান আর নরম ঠোঁট পান।

গোলাপের পাপড়ি ও দুধ

টাটকা গোলাপের পাপড়ি নিয়ে কাঁচা দুধে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। তারপর সারা দিনে অন্তত তিনবার এটি ঠোঁটে লাগান। ঠোঁট হবে কোমল ও মসৃণ।

চিনি

চিনি স্ক্র্যাবার হিসেবে কাজ করে এবং মৃত কোষ ঠোঁট থেকে তুলে ঠোঁটকে নরম করে তোলে।

নারিকেল তেল

প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে নারিকেল তেলের গুরুত্ব অনেক। অল্প একটু নারিকেল তেল গরম করে ঠোঁটে সারা রাত লাগিয়ে রাখুন ও সকালে উঠে নরম ঠোঁট পান।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর